• রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
  • ||

দুই সপ্তাহের মধ্যে শিক্ষার্থীরা সব বই পাবে: শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০২৩, ১৫:৩৩
চাঁদপুর প্রতিনিধি

আগামী দুই সপ্তাহের মধ্যে শিক্ষার্থীরা তাদের শ্রেণির পূর্নাঙ্গ বই হাতে পাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (৪ জানুয়ারি) দুপুর ১২টার দিকে চাঁদপুর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পে নিবন্ধিত জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ শেষে তিনি এ কথা জানান।

ডা. দীপু মনি বলেন, ছাপানো কাগজ অনেক বেশি সাদা হলে তা চোখের জন্য ততো ভালো নয়। আমাদের দেশে সবাই মনে করে বই যতা বেশি সাদা হবে ততো বেশি ভালো তা কিন্তু নয়। আমাদের বইয়ের কাগজের উজ্জ্বলতা কিছুটা কম হলেও তা নিউজ প্রিন্ট নয়।

তিনি বলেন, একজন শিক্ষার্থী একটি বই মাত্র এক বছর পড়ে। তাই এ বই নিয়ে বড় ধরনের কোনো অসুবিধা হওয়ার কারণ নেই। যেকোনো কিছু হলে আমাদের গেলো গেলো করে একটি রব উঠে যায়। কিন্তু সেটা কেন হলো তা বিচার-বিশ্লেষণ করে কেন করতে হলো বা কোথায় সমস্যা হলো সেগুলো নিয়ে কেউ কোনো মাথা ঘামায় না।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর সেকেন্ডারি পাল্প ছাড়া কোনো পাল্প দেশে ছিলো না। বিদেশ থেকেও কাগজ আনার সুযোগ ছিলো না। আমাদের কাছে সেকেন্ডারি পাল্প ছিলো তা দিয়েই বই ছাপাতে হয়েছে। আর সেটাতে বইয়ের মান একেবারেই খুব খারাপ হওয়ার কথা নয়। এ কাগজে উজ্জ্বলতা কিছুটা কম হবে।

তিনি বলেন, অতি মহামারির পর এবং বৈশ্বিক মন্দার পর নানা প্রতিবন্ধকতা পার করে বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে বাকি বইও পৌঁছে দেওয়া হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চাঁদপুর,শিক্ষামন্ত্রী,শিক্ষার্থী,ডা. দীপু মনি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close