• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
  • ||

ডিজিটাল লক্ষ্মীপুর গড়ার লক্ষ্যে অ্যাপস তৈরি মিজানের

প্রকাশ:  ১৬ নভেম্বর ২০২২, ২৩:৪৫
লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুর জেলার সকল জরুরী তথ্য-উপাত্ত সংগৃহিত মোবাইল অ্যাপস 'Lakshmipur Info' উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ এ অ্যাপসটি উদ্বোধন করেন।

সদর উপজেলার চরশাহী ইউনিয়ন ডিজটাল সেন্টারের উদ্যোক্তা মিজান উদ্দিন এ অ্যাপসটি তৈরি করেন। অ্যাপসটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে।

অ্যাপসটি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন- লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, সিভিল সার্জন আহম্মদ কবীর, সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মাহবুবুল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মেহের নিগার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. জাকির হোসেন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল মতিন প্রমুখ।

মিজান সদর উপজেলার চরশাহী ইউনিয়নের পূর্ব জাফরপুর গ্রামের আবুল খায়েরের ছেলে। তিনি ইউনিয়ন ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরামের জেলা শাখার সভাপতি।

এ অ্যাপসে থাকছে লক্ষ্মীপুর জেলার ইতিহাস-ঐতিহ্য, জেলা প্রশাসনের বিভিন্ন তথ্যাবলি পাওয়া যাবে। লক্ষ্মীপুরের সকল সরকারি অফিস, স্থানীয় সরকার, পুলিশ, ফায়ার সার্ভিস, সরকারি-বেসরকারি হাসপাতাল, এ্যাম্বুলেন্স সার্ভিস, বিনামূল্যে বিভিন্ন সরকারি কল সেন্টার, পল্লী বিদ্যুৎ, বিশেষজ্ঞ ডাক্তার, স্বেচ্ছাসেবী সংগঠন, আইনজীবী, সাংবাদিকদের মোবাইলফোন নাম্বার সংগৃহিত রয়েছে। এতে ই-সেবা, সকল পরীক্ষার রেজাল্ট, স্থানীয় পত্রিকা, দর্শনীয় স্থান, শিক্ষা প্রতিষ্ঠান, চাকরির বিজ্ঞপ্তিসহ বিভিন্ন তথ্য পাওয়া যাবে। এছাড়া রক্তের গ্রুপসহ ডোনারদের নাম-মোবাইলফোন নাম্বার দেওয়া রয়েছে।

মিজান উদ্দিনের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করছে। সে লক্ষ্যেই লক্ষ্মীপুরের সকল তথ্য ডিজটালাইজেশন করতে 'Lakshmipur Info' অ্যাপসটি তৈরি করা হয়েছে। প্রায় ২ মাস ধরে কাজ করে অ্যাপসটি তৈরি করতে সফল হয়েছেন তিনি। এতে বিভিন্ন ওয়েবসাইসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে তথ্য সংগ্রহ করা হয়েছে। এ অ্যাপসটি প্রতিনিয়ত হালনাগাদ করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তা মিজান।

জানতে চাইলে মিজান উদ্দিন বলেন, জরুরি মুহুর্তে বিভিন্ন তথ্যের প্রয়োজন হলেও খুঁজে পাওয়া যায় না। সেই চিন্তা ও সরকারের সহায়ক হিসেবে লক্ষ্মীপুরকে সকল তথ্য ডিজিটালাইজেশন করার চেষ্টা করেছি। আমার এ অ্যাপসে জরুরী মুহুর্তে প্রয়োজনীয় মোবাইল নাম্বার, রক্তের ডোনারসহ লক্ষ্মীপুরের সকল তথ্য সংগৃহিত করেছি। প্রতিনিয়তই অ্যাপসের তথ্য হালনাগাদ করা হবে। অ্যাপসটির সমৃদ্ধির জন্য সকলের সহযোগীতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ বলেন, মিজানের অ্যাপসটিতে লক্ষ্মীপুর প্রচুর তথ্য রয়েছে। গুগল প্লে স্টোর থেকে অ্যাপসটি মোবাইলফোনে ইনস্টল করে নিলে জরুরি মুহুর্তে সহায়ক হিসেবে কাজ করবে। আমি নিজেও অ্যাপসটি ওপেন করে দেখেছি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

লক্ষ্মীপুর,অ্যাপস,ডিজিটাল লক্ষ্মীপুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close