• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

‘বাঁধ নির্মাণে দুর্নীতিবাজদের বিচারের আওতায় আনতে হবে’

প্রকাশ:  ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:০৩
সুনামগঞ্জ প্রতিনিধি

বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে বলে মন্তব্য করেছেন হাওর বাচাঁও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়।

হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় শহীদ জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ‘টেকসই হাওর উন্নয়ন ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। .

হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বাহলুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সুখেন্দু সেন।

বিজন সেন রায় বলেন, কৃষকদের নিয়ে জমিতে গিয়ে নির্ধারিত সময়ের মধ্যে আনুমানিকভাবে বাঁধ নির্মাণ কাজ শেষ করতে হবে। স্থানীয় কৃষকসহ গণশুনানির মাধ্যমে পিআইসি গঠনের বিষয়টি নিশ্চিত করে পিআইসি’র তালিকা প্রকাশ করতে হবে এবং নির্ধারিত সময়ের মধ্যে কাজ শুরু ও শেষ করতে হবে। প্রয়োজনীয় সব নদী, খাল ও বিল সঠিকভাবে খনন করতে হবে। আগামী বোরো মৌসুমে ক্ষতিগ্রস্ত কৃষকদের শর্তহীন ঋণ দিতে হবে। সার ও বীজসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ সরকার থেকে দিতে হবে।

তিনি বলেন, হাওর এলাকায় বজ্রপাতে মৃত্যুর হার কমাতে স্থায়ীভাবে প্রকল্প গ্রহণ করতে হবে। বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। হাওর এলাকার শিশুদের লেখাপড়ায় বেশি গুরুত্ব দিতে হবে। হাওর এলাকার জনগণকে অর্থনীতির মূলে নিয়ে আসার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি জোরালো দাবি জানাচ্ছি।

এতে আরো বক্তব্য রাখেন- কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক নির্মল ভট্রাচার্য্য, সদস্য রমেন্দ্র কুমার দে মিন্টু, শাল্লা উপজেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক তরুণ কান্তি দাস, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির কার্যকরী সভাপতি অলিউর রহমান চৌধুরী বকুল।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক প্রভাষক দুলাল মিয়া, প্রচার সম্পাদক আনোয়ারুল হক, বাঁধ বিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, কেন্দ্রীয় কমিটির সদস্য সঞ্চিতা চৌধুরী, কলি তালুকদার আরতি, সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি আলী হায়দার, রাধিকা রঞ্জন তালুকদার, যুগ্ম-সম্পাদক ফজলুল হক প্রমুখ। বলেন, অ্যাডভোকেট নাজমুল হুদা হিমেল, সাংগঠনিক সম্পাদক শহিদনুর আহমেদ, জাহাঙ্গীর আলম চৌধুরী, প্রচার সম্পাদক তৈয়বুর রহমান, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হেলিনা আক্তার, সদস্য ফারুক আহমদ, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ সদর উপজেলা কমিটির সভাপতি স্বপন কুমার দাস, বিশ্বম্ভরপুর উপজেলা কমিটির সভাপতি আব্দুল মান্নান প্রমুখ। আনসারী, জামালগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক অঞ্জন পুরকায়স্থ, ছাতক উপজেলা কমিটির যুগ্ম সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

পূর্বপশ্চিমবিডি/শংকর দত্ত/এসএম

সুনামগঞ্জ,বিচার,দুর্নীতিবাজ,বাঁধ নির্মাণ,বিজন সেন রায়,হাওর বাচাঁও আন্দোলন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close