• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

সাগরে ধরা পড়লো ২শ কেজির ব্ল্যাক মার্লিন মাছ

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৯
পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে এবার হারুন মাঝি নামের এক জেলের জালে ধরা পড়েছে ২শ কেজি ওজনের একটি ব্ল্যাক মার্লিন মাছ।

রোববার (১৮ সেপ্টেম্বর) রাতে বঙ্গোপসাগরের ৮ বাম এলাকায় মাছটি ধরা পড়ে। এটির দৈর্ঘ্য ১১ ফুট ও প্রস্থ ২ ফুট। পরে আজ (সোমবার) দুপুরে মাছটি মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসা হয়।

এসময় অচেনা মাছটিকে এক নজর দেখতে ভিড় জমান স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা।

স্থানীয়রা জানায়, সাগরে ইলিশের দেখা না মেললেও বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ ধরা পড়ছে। তবে তাও কম সংখ্যক। এর মধ্যে সচরাচর দেখা যায়না এরকমের মাছও মিলছে। এর মধ্যে উল্লেখ্য যোগ্য হলো বাদুর মাছ, পাখি মাছ, গোলা পাতা মাছ এবং ব্ল্যাক মার্লিন। তবে উপকূলে এসব মাছের তেমন চাহিদা না থাকায় খুব কম দামে বিক্রি করতে হয়।

রোববার রাতে হারুন মাঝির জালে ধরা পড়া ব্ল্যাক মার্লিন মাছটি এ বছরের সবচেয়ে বেশি ওজনের মাছ। দুপুরে মাছটি তিনি মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসলে জামাল নামের এক ব্যবসায়ী ১৫ হাজার টাকায় কিনে নেন।

হারুন মাঝি জানান, সাগরে সচরাচর এ মাছ দেখা যায়না। তার জালে মাছটি ধরা পড়ায় তিনি অনেকটা আনন্দিত, তবে দাম কম পাওয়ায় দুঃখ প্রকাশ করেছেন।

ক্রেতা জামাল মিয়া জানান, ভরা মজলিসে ডাকের মাধ্যমে মাছটি ক্রয় করেছি। আসলে আমাদের এলাকায় এ মাছের চাহিদা নেই। তাই মাছটি বিক্রির জন্য ট্রাকযোগে চট্রগ্রাম পাঠানো হবে।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, ব্ল্যাক মার্লিনের বৈজ্ঞানিক নাম ইসচিওমপ্যাকস ইনডিকা। এসব মাছ মূলত ভারত ও প্রশান্ত মহাসগরে বেশি দেখা যায়। এ মাছ ঘণ্টায় ১৩২ কিলোমিটার বেগে দৌড়ায়।

ব্ল্যাক মার্লিন মাছ,বঙ্গোপসাগর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close