• রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
  • ||

রাজধানীতে ৩১ মিলিমিটার বৃষ্টি

প্রকাশ:  ১৪ আগস্ট ২০২২, ২০:১৯
নিজস্ব প্রতিবেদক

তিন ঘণ্টায় রাজধানীতে ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত এ বৃষ্টিপাত হয়।

রবিবার (১৪ আগস্ট) সন্ধ্যায় অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কামাল মল্লিক এ তথ্য জানান।

তিন জানান, ‘আজ সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় বৃষ্টিপাত হয়েছে অতি সামান্য। দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্তও সামান্য বৃষ্টি হয়। তবে বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত সময়ে ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।’

দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের তথ্য উল্লেখ করে আবুল কালাম মল্লিক বলেন, ‘গতকাল সন্ধ্যা থেকে আজ সন্ধ্যা পর্যন্ত বরিশালে ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পটুয়াখালীতেও ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ভোলায় ৭১ মিলিমিটার, খেপুপাড়ায় ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বরিশাল বিভাগ ছাড়াও খুলনা বিভাগে ভারী বৃষ্টিপাত হয়েছে। ঢাকা বিভাগের মাদারীপুরে ৬৬ মিলিমিটার এবং সিলেটে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মূলত সারাদেশেই থেমে থেমে বৃষ্টি হয়েছে। তবে খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগে বেশি বৃষ্টিপাত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ উত্তর-পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন অঞ্চলে অবস্থান করছিল। এটি বর্তমানে উড়িষ্যা বরাবর আছে। এর প্রভাবে বাংলাদেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত আগামীকালও থাকবে। তবে বৃষ্টিপাতের তীব্রতা কিছুটা কমবে। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলে দিনের এবং রাতের তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে।

এ আবহাওয়াবিদ আরও বলেন, ‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে এবং অভ্যন্তরীণ নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এআই

রাজধানী,আবহাওয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close