• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯
  • ||

কিশোরীর আপত্তিকর ছবি ছড়ানোর হুমকি দিয়ে আট বছরের জেল

প্রকাশ:  ০৫ জুলাই ২০২২, ২১:৩১
রাজশাহী প্রতিনিধি

কিশোরীর আপত্তিকর ছবি ভাইরাল করার হুমকি দিয়ে টাকা দাবি করার দায়ে এক ব্যক্তিকে আট বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর সাইবার আদালত। একই সঙ্গে আট লাখ টাকার অর্থদণ্ড অনাদায়ে আরও নয় মাসের বিনাশ কারাদণ্ড দিয়েছে আদালত।

মঙ্গলবার (৫ জুলাই) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান পৃথক দুই ধারায় এ রায় ঘোষণা করেছেন।

সাজাপ্রাপ্ত আসামির নাম শাকিল মন্ডল (৩৪) চট্টগ্রামের হাটহাজারী থানার ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী এলাকার শফিকুল ইসলামের ছেলে।

জানা যায়, ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি শাকিলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের এ মামলা হয়। ওই ভুক্তভোগী কিশোরীর বাবা বাদী হয়ে মামলাটি করেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, শাকিল মণ্ডল ওই কিশোরীর ছবি সংগ্রহ করে এডিট করেন। এরপর আপত্তিকর ছবি শাকিল ফেইক ফেসবুক আইডি থেকে ওই কিশোরীর ম্যাসেঞ্জারে পাঠান। পরবর্তীতে ওই কিশোরীর বাবাকে ফোন করে এসব ছবি ইন্টারনেটে ছেড়ে দেওয়া হবে বলে হুমকি দেন শাকিল। ছবি ডিলিট করতে ৫ লাখ টাকা চাঁদাও দাবি করেন তিনি।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা বিষয়টি নিশ্চিত করে জানান, মামলা দায়েরের পর পুলিশ আসামীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। বিচার শুরু হলে আদালত ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে এ মামলার রায় ঘোষণা করলেন।

রায়ে একটি ধারায় আদালত আসামীকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানা করেছেন। জরিমানার এ অর্থ অনাদায়ে আরও ছয়মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

অন্য আরেকটি ধারায় আসামীকে ৩ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার এই অর্থ অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করার নির্দেশ দিয়েছে আদালত।

রায়ে আরও উল্লেখ রয়েছে, কারাদণ্ডের সাজা একটার পর একটা কার্যকর হবে। এছাড়াও জরিমানার অর্থ ক্ষতিগ্রস্ত হিসেবে ভুক্তভোগী পাবে বলে জানানো হয়েছে। মামলার আসামী পলাতক থাকায় তার অনুপস্থিতিতেই রায় ঘোষণা করা হয়েছে বলেও জানান রাষ্ট্রপক্ষের এই আইনজীবী।

পূর্বপশ্চিম/ম

কারাদণ্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close