• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

যমুনার বাম তীর রক্ষা বাধে ধস, হুমকির মুখে তারাকান্দি-ভূয়াপুর মহাসড়ক

প্রকাশ:  ২৯ জুন ২০২২, ১৫:৫২
সরিষাবাড়ী সংবাদদাতা

জামালপুরের সরিষাবাড়ীতে যমুনা নদীর তীর রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। এতে হুমকির মুখে পড়েছে সরিষাবাড়ী-ভূয়াপুর-ঢাকা মহাসড়ক ও আশপাশের বসতভিটা। অতি দ্রুত বাধটি সংস্কার না করলে সড়ক ভেঙ্গে আশেপাশের বসতবাড়ীতে ঢুকতে পারে পানি।

বুধবার সকালে সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার পিংনা ইউনিয়নের পিংনা উত্তরপাড়া এলাকায় নদীর তীর রক্ষা বাঁধের প্রায় ২০ মিটারে ২৫ টা সিসি ব্লোক ধসে নদীতে পড়ে যায়। বন্যার পানি কমতে শুরু করায় বানভাসিদের মাঝে কিছুটা স্বস্তি ফিরলেও বাঁধে ধস নামায় আতঙ্কে রয়েছে স্থানীয়রা। এই বাঁধ ভেঙে গেলে বসতবাড়ি, ফসলি জমিসহ নানা স্থাপনা হুমকির মুখে পড়বে। সম্প্রতি বন্যার পানি কমতে শুরু করায় বাঁধে ধস দেখা দেয়।

এতে পিংনা উত্তর পাড়া এলাকার ছকমানের (ছক্কার) বাড়িসংলগ্ন যমুনার বাম তীর রক্ষা বাঁধের প্রায় ২০ মিটার ধসে যায়।

স্থানীয় ছকমান ওরফে ছক্কা বলেন, বাঁধটা ভেঙ্গে গেলে আমাদের বাড়ী-ঘর ভেঙ্গে যাবে। বাড়ীতে পানি উঠবে। পাশের সড়কটিও ক্ষতিগ্রস্ত হবে। সড়কের পূর্ব পাশে থাক আবাদি জমি পানিতে তলিয়ে যাবে। তারাকান্দি-ভুয়াপুর মহাসড়কটিও হুমকির মুখে পড়বে বলেও জানান তারা।

এ বিষয়ে পিংনা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, যমুনা নদীর বাম তীর রক্ষা বাঁধের একটি স্থানে ধস দেখা দিয়েছে। পানি কম থাকার কারনে কোন সমস্যা হয়নি। যদি হঠাৎ পানি বেড়ে যায় তাহলে সড়ক-বসতবাড়ী ও ফসলের মাঠের ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। পানি বাড়ার আগেই বাঁধ ক্ষতিগ্রস্ত স্থানে জিও ব্যাগ ফেলার জন্য অনুরোধ করছি। তা না হলে বাঁধ রক্ষা করা কঠিন হয়ে পড়বে বলেও জানান তিনি।

পূর্বপশ্চিম- মনির/ এনই

সরিষাবাড়ী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close