• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
  • ||

কুসিক নির্বাচন: মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ

প্রকাশ:  ২৬ মে ২০২২, ১০:৫৪
অনলাইন ডেস্ক

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ বৃহস্পতিবার (২৬ মে)। আর আগামীকাল শুক্রবার (২৭ মে) প্রার্থীদের প্রতিক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আচরণ বিধি-মেনে প্রচার প্রচার চালাতে পারবেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আজ বিকেল ৫টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র প্রত্যাহারের তথ্য জানানো হবে।

গত ২৫ এপ্রিল রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৫ জুন এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একই তফসিলে ছয়টি পৌরসভা ও ১৩৫টি ইউনিয়ন পরিষদেও ভোট হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, গত ১৯ মে মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ে ৬ মেয়র প্রার্থীসহ মোট ১৫৪ জনকে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। তাদের মধ্যে সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১১ জন ও ৩৭ জন সংরক্ষিত নারী কাউন্সিলর রয়েছেন। যাচাই বাছাইয়ে ১০ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করার পর আপিলের মাধ্যমে ৬ জন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়ন ফিরে পেয়েছেন।

এর আগে গত ১৭ মে ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন। ওইদিন ৮ মেয়র প্রার্থীসহ মোট ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। বাকিদের মধ্যে ১২০ জন সাধারণ কাউন্সিলর এবং ৩৮ জন সংরক্ষিত নারী কাউন্সিলর ছিলেন।

২০১২ সালের নির্বাচনে সাক্কুর কাছে আওয়ামী লীগের প্রবীণ নেতা প্রয়াত আফজল খান পরাজিত হন। ২০১৭ সালে তার মেয়ে আঞ্জুম সুলতানা সীমাও হারেন সাক্কুর কাছে। সীমা বর্তমানে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য।

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। এ সিটিতে সে সময় মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। বর্তমানে নগরীর ২৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন।

পূর্ব পশ্চিম/জেআর

মনোনয়ন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close