• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

‘কুমিল্লা সিটি নির্বাচন ইসির প্রথম টেস্ট কেস’

প্রকাশ:  ২০ মে ২০২২, ২০:৩৬
শরীয়তপুর প্রতিনিধি

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি) বসানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আনিছুর রহমান। তিনি বলেন, ‘এটা আমাদের প্রথম টেস্ট কেস। নির্বাচনের আগের দিন থেকে ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা কাজ করবে।’

শুক্রবার (২০ মে) শরীয়তপুরে ভোটার তালিকা হালনাগাদ ও স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

২০২৩ সালের ডিসেম্বর অথবা ২০২৪ সালের জানুয়ারিতে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার। এ লক্ষ্য নিয়ে নির্বাচন কমিশন কাজ করছে বলেও জানান তিনি।

এ নির্বাচন কমিশনার বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোট নেয়া হবে- এমন খবর প্রচারিত হচ্ছে। এ নিয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনা হচ্ছে। পক্ষে-বিপক্ষে কথাবার্তা হচ্ছে। আমরা বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করছি।

‘ইভিএমে ভোটগ্রহণের বিষয়টি এখনও চূড়ান্ত নয়। একসাথে ৩০০ আসনে ইভিএমে ভোট নেয়ার সক্ষমতা-সামর্থ্য ও প্রস্তুতি এই মুহূর্তে ইসির নেই।’

আনিছুর রহমান বলেন, ‘ইভিএমে সর্বোচ্চ ১২০-১৩০টি আসনের ভোট করার সক্ষমতা রয়েছে। মেশিনগুলো যে সঠিক, সেটা যাচাই-বাছাইয়ের জন্য আমরা সব পক্ষের সাথে কথা বলব।

‘বিভিন্ন দলের কথা শুনব। তারা যদি বলেন ইভিএমে সমস্যা, তাহলে বলব মনোনীত এক্সপার্ট (বিশেষজ্ঞ) টিম দিয়ে পরীক্ষা করুন। ত্রুটি ধরিয়ে দেন। আর ক্রুটি না থাকলে সার্টিফিকেট দেন। সেখানে যে ত্রুটি দেখা দেবে তা সমাধান করে সিদ্ধান্ত নেয়া হবে ইভিএমে ভোট নেয়া হবে কি না।’

আগামী সংসদ নির্বাচনে বিএনপির অংশ নেয়ার বিষয়ে কমিশনের কী উদ্যোগ রয়েছে সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে আনিছুর রহমান বলেন, ‘কোনো রাজনৈতিক দলের নির্বাচনে অংশ নেয়া তাদের এখতিয়ার। নির্বাচনে আনা বা না আনা আমাদের বিষয় না। এর পরও প্রত্যেক দলকে আমরা আমন্ত্রণ জানাব। একবার না, একাধিকবার আমন্ত্রণ জানাব।

‘আসবে, কি আসবে না, সেটা এই মুহূর্তে বলা যাবে না। এটা বলা সঠিক হবে না। রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। পরিস্থিতি কখন কী হয় কেউ বলতে পারবে না।

‘আমাদের দায়িত্ব হচ্ছে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সাথে আলোচনা করা। একবার নয়, যতবার প্রয়োজন ততবার আলোচনা করব। আলাপ করে তাদের সমস্যাগুলো শুনব। সেই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করব। আমরা লক্ষ রাখছি, শুনছি সরকারের পক্ষ থেকে নির্বাচনের বিষয়ে কী বলা হচ্ছে।’

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে প্রশাসন ও জেলা নির্বাচন কার্যালয়।

জেলা প্রশাসক পারভেজ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক সাবেদুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুকী, পৌর মেয়র পারভেজ রহমান।

পূর্বপশ্চিমবিডি/এআই/এসএম

শরীয়তপুর,টেস্ট,কুমিল্লা,সিটি নির্বাচন,ইসি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close