• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
  • ||

টানা বর্ষণ-পাহাড়ি ঢলে সিলেটে বন্যা

প্রকাশ:  ১৬ মে ২০২২, ২২:২২ | আপডেট : ১৬ মে ২০২২, ২২:২২
অনলাইন ডেস্ক

সিলেট ও ভারতের মেঘালয় রাজ্যে টানা বৃষ্টিপাতের ফলে পাহাড়ি ঢলে সিলেটের বিভিন্ন নদ-নদীর পানি বাড়ছে। নদী উপচে সিলেট শহরসহ আশপাশের বিভিন্ন উপজেলার লোকালয়ে পানি প্রবেশ করছে। অনেক জায়গায় বাসাবাড়িতেও পানি ঢুকে পড়েছে।

গত পাঁচ-ছয় দিনের অবিরাম বর্ষণ আর পাহাড়ি ঢলে সুরমা নদীর পানি বিপৎসীমার প্রায় ২ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, সিলেট নগরীর মাছিমপুর, ছড়ারপাড়, কালীঘাট, কাজিরবাজার, শেখঘাট, মোল্লাপাড়া, ঘাসিটুলা লামাপাড়া, লালদীঘিরপাড় এলাকায় ঢুকে পড়েছে বন্যার পানি।

নগরীর লালদীঘির পাড় এলাকার বাসিন্দা মামুন আহমদ বলেন, দুপুরের পর থেকে আমাদের এলাকার বিভিন্ন জায়গায় পানি বাড়তে শুরু করেছে। এই পানি বাড়ার হার অনেক বেশি মনে হচ্ছে। অনেকের বাসাবাড়িতেও পানি ঢুকেছে।

জৈন্তাপুর, কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট ও কানাইঘাটের বিভিন্ন নদ-নদী ও খালের পানি অস্বাভাবিক হারে বেড়েছে। এসব জায়গায় নদীর পানি বিপৎসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া সিলেট সদর উপজেলাসহ আশপাশের বিভিন্ন হাওরের পানিও বেড়েছে।

কানাইঘাটের বাসিন্দা তাজুল ইসলাম অঞ্জন জানান, যে হারে পানি বাড়ছে, তাতে আমরা আতংকে আছি। স্থানীয় লোভাছড়ায় পানির স্রোত দেখে মনে হচ্ছে এই পানি আরও বাড়বে।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী বলেন, গত কয়েক দিনের টানা বর্ষণের কারণেই মূলত সিলেটের বিভিন্ন জায়গায় পানি বেড়েছে।

জৈন্তাপুর, কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট ও কানাইঘাটের বিভিন্ন নদ-নদী ও খালের পানি অস্বাভাবিক হারে বেড়েছে। এসব জায়গায় নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া সিলেট সদর উপজেলাসহ আশপাশের বিভিন্ন হাওরের পানিও বেড়েছে।

এদিকে উজানের ঢলের কারণে হঠাৎ বেড়েছে সুরমা নদীর পানি। তিন দিন আগেও যেখানে পানি নদীর পাড় থেকে কয়েক ফুট নিচে ছিল, সেখানে গত ২৪ ঘণ্টায় কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে নদী।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমদ বলেন, সিলেটের নদ-নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়ছে, এটি দুশ্চিন্তার কারণ।

তিনি আরও জানান, ভারতের মেঘালয় রাজ্যে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। আর সেই পানি উজান বেয়ে বাংলাদেশে আসছে। যদি ভারতের মেঘালয় রাজ্যে বৃষ্টি না কমে, এই পানি কমার কোনো সম্ভাবনা নেই।

এই পানি বৃদ্ধিকে আগাম বন্যা হিসেবে চিহ্নিত করবেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি জানান, গ্রীষ্মকালে এ রকম বৃষ্টিপাত ও নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়া নিঃসন্দেহে একটু চিন্তার বিষয়। এ সময় সাধারণত উজানের পানির ঢল নামলে সাময়িকভাবে কয়েকটি এলাকা প্লাবিত হয়ে আবার আগের অবস্থায় ফিরে যায়। কিন্তু টানা বর্ষণ আর ঢলের কারণে সিলেটের সুরমা নদীর পানি এখন বিপৎসীমার ১ দশমিক ৫ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রাত নাগাদ ২ মিটার ওপরে চলে যেতে পারে।

পূর্ব পশ্চিম/জেআর

পানি,সিলেট,বন্যা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close