• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯
  • ||

বেনাপোল পৌর পরিষদ বিলুপ্ত, প্রশাসক হলেন ইউএনও নারায়ণ

প্রকাশ:  ২৯ এপ্রিল ২০২২, ১২:০১
বেনাপোল প্রতিনিধি

যশোরের বেনাপোল পৌরসভায় প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নারায়ণ চন্দ্র পাল।

বুধবার (২৭ এপ্রিল) মেয়র আশরাফুল আলম লিটনসহ পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে প্রশাসক পদে তাকে নিয়োগ দেয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখা প্রজ্ঞাপন জারি করে।

মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার আইন অনুযায়ী পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হলো। সংশ্লিষ্ট বিধিবিধান অনুযায়ী নিয়োগকৃত প্রশাসক পৌরসভার সার্বিক দায়িত্ব পালন করবেন।

জানা যায়, ২০০৬ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় বেনাপোল ইউনিয়নের ১১ গ্রাম নিয়ে (৮.৬০ বর্গ মিটার আয়তনে) বেনাপোল তৃতীয় শ্রেণির পৌরসভা হিসেবে ঘোষণা করে। ২০০৬ সালের ১৬ এপ্রিল থেকে বেনাপোল পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন বিএনপি নেতা শামছুর রহমান। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তাকে সরিয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বশীর আহমদকে প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়। এরপর পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ড. আব্দুল হাকিম, কামরুল আরিফ। ২০১০ সালের ১ ডিসেম্বর তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয় বেনাপোল পৌরসভাকে।

এরপর আওয়ামী লীগ সরকারের আমলে ২০১১ সালের ১৩ জানুয়ারি বেনাপোল পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম ভোটে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা আশরাফুল আলম লিটন। ২০১১ সালের ২০ সেপ্টেম্বর বেনাপোল পৌরসভা প্রথম শ্রেণির মর্যাদা পায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে। ৫ বছর পর ২০১৫ সালের ১৩ জানুয়ারি পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও সীমানা সংক্রান্ত মামলায় ঝুলে ছিল নির্বাচন। ৭ বছর ৩ মাসেও মামলা নিষ্পত্তি না হওয়ায় বেনাপোল পৌরসভায় কোন নির্বাচন হয়নি। ফলে মেয়র হিসেবে আশরাফুল আলম লিটন দায়িত্ব পালন করতে থাকেন। এভাবে মেয়াদ উত্তীর্ণের পর সাত বছর বাড়তি দায়িত্ব পালন করেন তিনি। অবশেষে স্থানীয় সরকার থেকে পৌরসভায় নতুন পৌর প্রশাসক নিয়োগ দেওয়ায় এখন আর নির্বাচনে বাধা থাকছে না। যে কোনো সময় নির্বাচনের নতুন তফশিল ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এদিকে বেনাপোল পৌরসভায় প্রশাসক নিয়োগের খবর পেয়ে যশোর-১ শার্শা আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিনের সমর্থকেরা বেনাপোল বাজারের বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন।

পূর্বপশ্চিম/এএইচ/এনএন

ইউএনও,প্রশাসক,বেনাপোল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close