• শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

বেনাপোল দিয়ে ভারতে পাচার হচ্ছে ডিজেল

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০২২, ০০:৫৭
অনলাইন ডেস্ক

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতীয় ট্রাকে করে প্রতিদিনই পাচার হচ্ছে ডিজেল। স্থানীয়দের কাছ থেকে প্রকাশ্যে ডিজেল কিনে পাচার করলেও কারো যেন মাথা ব্যথা নাই। তবে, বিষয়টি দেখার দায়িত্ব বন্দরের বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয়রা জানান, প্রতি লিটার ডিজেলের দাম ৮০ টাকা ২৫ পয়সা। ভারতে প্রতি লিটার ডিজেলের দাম ৯৪ রুপি। বাংলাদেশের চেয়ে ভারতে লিটারে ৩০ টাকা বেশি হওয়ায় সুযোগ বুঝে ভারতীয় ট্রাকচালক ডিজেল কিনে সেদেশে নিয়ে যান। প্রতিদিনই ৩০০-৪০০ ট্রাক পণ্য নিয়ে বেনাপোলে আসলেও তার বেশিরভাগ ট্রাকচালক ডিজেল কিনে নিয়ে যান।

তারা আরও জানান, বন্দরের প্রধান সড়কের ছোট আঁচড়ার মোড় ও বাইপাস সড়কের বিভিন্ন স্থানে ৫-৬ স্থানে ডিজেল পাচার চক্র অবস্থান করে। তারা আশপাশের পাম্প থেকে কন্টিনারে করে ডিজেল নিয়ে এসে লুকিয়ে রাখেন। সুযোগ বুঝে তারা এসব কন্টিনার ভারতীয় পণ্যবাহী ট্রাকে তুলে দেন।

তেল নেওয়া ভারতীয় ট্রাকচালক বিশ্বাস তরফদার জানান, ট্রাকে তেল শেষ হয়ে গিয়েছিল তাই বাংলাদেশ থেকে ১৮ লিটার তেল কিনেছি। কেউ নিষেধ করেনি।

বাংলাদেশি একাধিক ট্রাকচালক জানান, বন্দরের নিরাপত্তাকর্মী বা প্রশাসনের কোনো নজরদারি নেই। এতে অবাধে ভারতীয় চালকেরা ডিজেল নিয়ে ভারতে যাচ্ছেন।

কামাল হোসেন নামের স্থানীয় এক বাসিন্দা জানান, এক লিটার ডিজেল ভারতে নিতে পারলে ৩০ টাকা লাভ। এসব বন্ধে বন্দরের নজরদারি বাড়াতে হবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, তেলের ট্যাঙ্কিতে হাওয়া ঢুকেছিল তাই বেনাপোল থেকে ১৮ লিটার তেল নিয়েছে চালক নিজে স্বীকার করেছেন। কোথা থেকে কিভাবে তেল কিনলেন বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

বেনাপোল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান বলেন, বন্দর এলাকা থেকে তেল পাচার রোধে কাজ করার কথা বন্দর কর্তৃপক্ষের। এটি পুলিশের দায়িত্বের মধ্যে পড়ে না।

পিপি/জেআর

ডিজেল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close