• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

নাসিক ভোট: নারী-পুরুষ সমানে সমান

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২২, ২৩:১১
নিজস্ব প্রতিবেদক

আর মাত্র কয়েক ঘণ্টা পরই শীতলক্ষ্যা পাড়ের মানুষ তৃতীয়বারের মতো তাদের পছন্দের সিটি মেয়র নির্বাচিত করবেন। বিএনপির বহিষ্কৃত নেতা তৈমূর আলম খন্দকার এবারের নারায়ণগঞ্জ সিটি ভোটে অংশগ্রহণ করায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে শুরু থেকেই। এজন্য নির্বাচন সুষ্ঠু করতে সার্বিকভাবে প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার ইসির জনসংযোগ পরিচালক (যুগ্ম-সচিব) এসএম আসাদুজ্জামান জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর এসব ভোটকেন্দ্রে ১ হাজার ৩৩৩ ভোটকক্ষ থাকবে। এসব ভোটকক্ষে ৫ লাখ ১৭ হাজার ৩৬১ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬ জন, নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১১ জন ও হিজড়া ভোটার ৪ জন। ভোটের মাঠে মেয়র পদে ছয়জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জনসহ মোট ১৮৯ জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

মেয়র পদে ছয় প্রার্থী হলেন- খেলাফত মজলিসের এবিএম সিরাজুল মামুন, স্বতন্ত্র প্রার্থী হিসেবে বহিষ্কৃত বিএনপি নেতা তৈমূর আলম খন্দকার, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস ও আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর এই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ২০১১ সালে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এবার এই সিটিতে এটি তৃতীয় নির্বাচন হতে যাচ্ছে। প্রথমবার ৯টি ওয়ার্ডে ইভিএমে, বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬ সালে সব কেন্দ্রে ব্যালট পেপারে ভোট হয়।

পিপি/জেআর

নাসিক নির্বাচন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close