• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

কিডনি কেনাবেচা চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৯

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২২, ১৭:৫২ | আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৮:০২
জয়পুরহাট প্রতিবেদক

জয়পুরহাট জেলার কালাই উপজেলা থেকে মানবদেহের কিডনি কেনাবেচা চক্রের মূলহোতা খাজা ময়েন উদ্দিনসহ ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

বুধবার (১২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় জয়পুরহাট র‍্যাব ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান র‍্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার।

তিনি জানান, বেশ কিছুদিন ধরে আমরা দেখতে পাই, জয়পুরহাট জেলার কালাই উপজেলায় দীর্ঘদিন যাবৎ কিডনি ক্রয় বিক্রয়কারী দালালদের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে উঠেছে। তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে জর্জরিত মানুষদের টার্গেট করে অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দেহ হতে কিডনি সংগ্রহ করে। সংগ্রহকৃত কিডনি গুলোর গ্রাহক প্রধানত দেশের ধনী পরিবার ও পার্শ্ববর্তী দেশ সমূহে পাচার করে।

ভিকটিমরা শুধুমাত্র মোটা অঙ্কের টাকার লোভেই এই কাজে প্ররোচিত হয়। কিন্তু কিডনি নিয়ে চক্রটি চুক্তি মোতাবেক পাওনা পরিশোধ করে না। পরবর্তীতে ভিকটিমরা টাকা চাইলে তাদের প্রাণনাশের হুমকিসহ আইনের ভয়-ভীতি প্রদর্শন করে। এভাবে এ অঞ্চলের বহু মানুষ প্রতারিত ও শারীরিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

এমন সব অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের একটি আভিযানিক দল কালাই উপজেলার বহুতি, বৈরাগীহাট, মোসলেমগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করে কিডনি চক্রের সাথে জড়িত মুল হোতাসহ ৯ জনকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলো, কালাই উপজেলার উলিপুর গ্রামের মৃত আবু সাইদ আকন্দের ছেলে খাজা ময়েনউদ্দিন (৪৪), আবুজার রহমানের ছেলে আজাদুল ইসলাম (৩৭), বহুতি গ্রামের বোরহান উদ্দিনের ছেলে আব্দুল করিম ফোরকান আলী (৪৫), পাইকপাড়ার মৃত কছিম উদ্দিনের ছেলে আফসার মন্ডল (৫৬), মৃত আছির উদ্দিন মন্ডলের ছেলে নুরুল ইসলাম (৫০), পূর্ব কিষ্টপুর গ্রামের মৃত আবু বক্কর ফকিরের ছেলে বাবলু ফকির (৫২), দুধাইল নয়াপাড়ার আব্বাস আলী মন্ডলের দুই ছেলে সোবহান মন্ডল (৫২), মজাহিদুল মন্ডল (৪০), ও একই গ্রামে মৃত মোখলেছার রহমানের ছেলে সাজেদুল ফকির (৩৭)।

র‍্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার আরো জানান, গ্রেপ্তারকৃতদের নামে মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন মোতাবেক একাধিক মামলা রয়েছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং এ অভিযান অব্যাহত থাকবে।


পূর্বপশ্চিমবিডি/এএন

কিডনি কেনাবেচা,মুলহোতা,গ্রেপ্তার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close