• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

চালের দাম কমেছে হিলি বন্দরে

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৯
দিনাজপুর প্রতিনিধি

ভারত থেকে চাল আমদানি বেশি হওয়ায় দিনাজপুরের হিলি বন্দরে কমেছে চালের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম কমেছে ২ থেকে ৩ টাকা। ভারতীয় চাল আমদানিতে দেশি চালের বাজারেও ধস নেমেছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) সকালে হিলি বাজার ঘুরে জানা যায়, ভারত থেকে চাল আমদানি বৃদ্ধি পাওয়ায় সব ধরনের চালের দাম কমে গেছে কেজিতে ২ থেকে ৩ টাকা।

এদিকে হিলি বন্দর সূত্রে জানা যায়, চালের শুল্ক বেশি থাকায় দীর্ঘ ৪ মাস চাল আমদানি বন্ধ ছিলো। সরকার দেশি বাজারে চালের দাম স্বাভাবিক রাখতে শুল্ক কমিয়ে দেয়। যার কারণে গত ২৪ আগস্ট থেকে আবারও ভারত থেকে আমদানিকারকরা চাল আমদানি শুরু করেছে। প্রথম দিকে চাল আমদানি কম হলেও গত এক সপ্তাহ ধরে চালের আমদানি বেশি হচ্ছে।

হিলি বাজারের চাল ব্যবসায়ী স্বপন কুমার পাল জানান, ভারত থেকে চাল আমদানি হওয়াতে বাজারের সব ধরনের চালের দাম কমে গেছে।এদিকে, দাম কমা শুরু হয়েছে বলে আরও কম দামের আশায় ক্রেতারা চাল কম কিনছেন।

হিলি পানামা পোর্ট লিংকের গণসংযোগ কর্মকর্তা সোহারাব হোসেন প্রতাব মল্লিক জানান, সরকার চালের ওপর শুল্ক কমিয়েছে, যার কারণে বর্তমান ভারত থেকে প্রচুর চাল আমদানি করছেন ব্যবসাযীরা। গত ২৪ আগস্ট ১৮ সেপ্টেম্বর পর্যন্ত এবন্দরে ২২৮টি ভারতীয় চালবোঝায় ট্রাক এসেছে। যাতে রয়েছে ৮ হাজার ৫২৫ মেট্রিকটন চাল।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ব্যবসায়ী সুবিধা এবং বাজারে মূল্য স্বাভাবিক রাখতে সরকার চালের ওপর শুল্ক কমিয়ে দিয়েছে। যার কারণে আমদানিকারকরা গত ২৪ আগস্ট থেকে ভারত থেকে চাল আমদানি শুরু করেছে। বর্তমান চাল আমদানি বেশি হওয়ায় বাজারে দেশি চালসহ সব ধনের চালের দাম কমে গেছে। আশা করছি চাল আমদানি স্বাভাবিক থাকলে বাজারে আরও চালের দাম কমে যাবে।

পূর্বপশ্চিমবিডি/এআই

চালের দাম,হিলি বন্দর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close