• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
  • ||

বাড়ি ফিরলেন হাসান আজিজুল হক

প্রকাশ:  ১০ সেপ্টেম্বর ২০২১, ১০:১২
রাজশাহী প্রতিনিধি

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রায় তিন সপ্তাহ চিকিৎসা শেষে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকাল সোয়া ৫টার দিকে রাজশাহীর বাসায় ফিরেছেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ বকুল বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘স্যারের (হাসান আজিজুল হক) শারীরিক অবস্থা এখন ভালো।’

হাসান আজিজুল হকের ছেলে ড. ইমতিয়াজ হাসান গণমাধ্যমকে জানান, ‘বাবা এখন শঙ্কামুক্ত। যেসব সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন সেগুলো কেটে গেছে। জটিল কোনও সমস্যা নেই। তবে ছোটখাটো যেসব সমস্যা রয়েছে, সেগুলো বাসায় রেখে চিকিৎসা দিলে ঠিক হয়ে যাবে। দীর্ঘ সময় শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। নির্দিষ্ট সময় পর পর পরীক্ষা করতে হবে। বাসাতেই সেসব পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও ডায়াবেটিস ও হার্টে সমস্যা রয়েছে।’

গত ২১ আগস্ট শারীরিক অবস্থার অবনতি হওয়ায় হাসান আজিজুল হককে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় নেওয়া হয়। এদিন প্রথমে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালে স্থানান্তর করা হয়। সেখানে তার চিকিৎসায় একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত ৩১ বছর অধ্যাপনা করেন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকা ‘বিহাস’-এর নিজ বাসা ‘উজান’-এ বসবাস করছেন।

পূর্বপশ্চিমবিডি/আর

হাসান আজিজুল হক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close