• মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
  • ||

সিজানের পর রূপগঞ্জে এবার কেমিকেল গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে ১৩ ইউনিট

প্রকাশ:  ০৪ আগস্ট ২০২১, ১৩:১৯ | আপডেট : ০৪ আগস্ট ২০২১, ১৩:৫৬
নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়নগঞ্জের রূপগঞ্জে একটি টিনসেড চামড়া কারখানার কেমিকেল গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৩ ইউনিট। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

বুধবার (৪ আগস্ট) দুপুর ১২টায় আগুন লাগে বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার এরশাদ হোসেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দুপুর ১২টায় আমরা আগুনের খবর পাই। রূপসী এলাকার ইউনাইটেড লেদার ইন্ডাস্ট্রিতে এখন ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট কাজ করছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। আরো ইউনিট যাচ্ছে। সেই সঙ্গে আগুনের তীব্রতা কিছুটা ভয়াবহ বলেও জানান তিনি।

স্থানীয়রা জানায়, বেলা সাড়ে ১১টার দিকে কারখানায় আগুন দেখতে পেয়ে প্রথমে নেভানোর চেষ্টা করেন ভেতরে থাকা শ্রমিকরা। কিন্তু আগুন বড় আকার ধারণ করলে পরে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়।

উল্লেখ, গত ৮ জুলাই বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানার ১৪ নম্বর গুদামের ছয় তলা ভবনে আগুন লাগে। প্রায় ১৯ ঘণ্টা পর ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। পরদিন বিকেলে আগুন নিভিয়ে ফেলার পর ৪৮ জনের পোড়া মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। ভবন থেকে লাফিয়ে পড়ে তিন জন নিহত ও ১০ জন আহত হন।

এ ঘটনায় কারখানার মালিক আবুল হাসেমসহ আট জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও কয়েকজনের বিরুদ্ধে রূপগঞ্জ থানায় মামলা করে পুলিশ। আসামিদের মধ্যে কারখানার মালিক মো. আবুল হাসেমসহ তার চার ছেলে ও ডিজিএম, এজিএম ও প্রকৌশলীসহ আট জনকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে আবুল হাসেম ও তার চার ছেলে জামিনে বের হয়ে আসেন। কারখানার ডিজিএম, এজিএম ও প্রকৌশলী এখন কারাগারে আছেন। পরে সিআইডিকে মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

তাৎক্ষনিক এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়। জেলা প্রশাসনের পাঁচ সদস্যের কমিটির প্রতিবেদন সাত কার্যদিবসে, ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যের কমিটির প্রতিবেদন সাত কার্যদিবসে এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পাঁচ সদস্যের কমিটির প্রতিবেদন পাঁচ কার্যদিবসের মধ্যে দেওয়ার নির্দেশ থাকলেও কোন কমিটি এখন পর্যন্ত তদন্ত প্রতিবেদন জমা দেয়নি।

পূর্বপশ্চিমবিডি/আর

কারখানায় আগুন,রূপগঞ্জ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close