• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
  • ||

জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে মসজিদের ইমাম গ্রেপ্তার

প্রকাশ:  ১৬ জুন ২০২১, ২০:৩৪
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে জঙ্গি সংগঠনের সাথে সম্পৃক্ততার অভিযোগে নগরীর ফিরোজ শাহ কলোনি কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মোহাম্মদ শামীমুর রহমান প্রকাশ শামীম হুজুরকে (৪৩) গ্রেপ্তার করেছে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট।

নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে তার সম্পৃক্ততার অভিযোগ রয়েছে বলে জানায় পুলিশ।

এর আগে জঙ্গি সংগঠনের সাথে সম্পৃক্ততার অভিযোগে গ্রেপ্তার হওয়া আন আল ইসলামের আইটি বিশেষজ্ঞ শাখাওয়াতের দেয়া তথ্যের ভিক্তিতে গতকাল মঙ্গলবার বিকেলে শামীম হুজুরকে গ্রেপ্তার করা হলেও বুধবার বিষয়টি নিশ্চিত করে পুলিশ।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের উপকমিশনার হাসান মোহাম্মদ শওকত আলী জানান, গ্রেপ্তার শামীম হুজুর ফিরোজ শাহ কলোনি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব এবং স্থানীয় একটি কওমি মাদরাসার শিক্ষক। তিনি ২০ বছর ধরে ফিরোজ শাহ কলোনি এলাকার বড় মাদরাসা হিসেবে পরিচিত কওমি মাদরাসাটিতে শিক্ষকতা করে আসছিলেন। শামীমের বাড়ি গোপালগঞ্জে। ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত খতিব শামীমের বাসায় আনসার আল ইসলামের সাংগঠনিক বৈঠক হত। এসব বৈঠকে থাকতেন সাখাওয়াতও। সিরিয়ায় জঙ্গি প্রশিক্ষণ ও যুদ্ধ শেষে দেশে ফেরার পর সাখাওয়াতের সঙ্গে আবারও শামীমের বৈঠক হয় বাসায়।

অন্যদিকে তিন দিনের রিমান্ডে থাকা সিরিয়া ফেরত শাখাওয়াত হোসনে ওরফে লালুকে আবারও তিন দিনের রিমান্ডে নিয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিট।

কাউন্টার টেরোরিজম ইউনিট সূত্র জানায়, চট্টগ্রামে সিরিয়াফেরত ‘জঙ্গি’ শাখাওয়াত আলীকে জিজ্ঞাসাবাদে তার সঙ্গে সম্পৃক্ত হিসেবে ফিরোজ শাহ কলোনি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মোহাম্মদ শামীমুর রহমানের নাম প্রকাশ করলে তাকে গ্রেপ্তার করা হয়। শাখাওয়াত হোসনে ওরফে লালু ২০১২ সালে তার ভায়রা মো. আরিফ ও মো. মামুনের মাধ্যমে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে সম্পৃক্ত হন। সংগঠনের নেতা চাকরিচ্যুত মেজর জিয়াসহ অন্যদের মাধ্যমে জিহাদি কার্যক্রমে জড়িয়ে পড়েন। এরই অংশ হিসেবে সিরিয়া যুদ্ধে অংশ নিতে ২০১৭ সালে তুরস্কে যান। তুরস্ক থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় ঢুকে ছয় মাস ‘হায়াত তাহরির আরশাম’-এর কাছ থেকে ভারী অস্ত্রশস্ত্রের প্রশিক্ষণ নেন। পরে ইদলিব এলাকায় যুদ্ধে অংশ নেন।

প্রসঙ্গত, গত ১১ জুন শাখাওয়াত আলীকে গ্রেপ্তার করে পুলিশ।

পূর্বপশ্চিমবিডি/এসএস

চট্টগ্রাম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close