• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
  • ||

আবারো দুই দফা ভূমিকম্প সিলেটে

প্রকাশ:  ০৭ জুন ২০২১, ১৮:৪৮ | আপডেট : ০৭ জুন ২০২১, ১৯:৫২
সিলেট প্রতিনিধি

আটদিন পর সিলেট আবার কেঁপে উঠল ভূমিকম্পে। সোমবার (৭ জুন) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে দুই দফায় কেঁপে ওঠে এই পুণ্যভূমি। এসব কম্পনে প্রাথমিকভাবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সোমবার (৭ জুন) সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে একবার ও ৬টা ৩০ মিনিটে একবার কেঁপে ওঠে সিলেট। এদিকে ভূকম্প শুরু হওয়ার পর নগরীর বিভিন্ন মার্কেট ও অফিস থেকে আতঙ্কিত লোকজনকে রাস্তায় বের হয়ে আসতে দেখা যায়। এ সময় মার্কেটের ক্রেতারা ছোটাছুটি শুরু করেন।

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, ভূমিকম্প শুধু সিলেট অঞ্চলে অনুভূত হয়েছে। রিখটার স্কেলে দু’টি ঝাঁকুনিরই মাত্রা ছিল ৩ দশমিক ৮। এটির উৎপত্তিস্থল সিলেটেই। ঢাকা থেকে ১৮৮ কিলোমিটার উত্তর-পূর্বে।

এর আগে গত ২৯ মে সকাল ১০টা ৩৬ মিনিটে, ১০টা ৫১ মিনিটে, বেলা ১১টা ২৯ মিনিটে, ১১টা ৩৪ মিনিটে ও বেলা ২টায় কেঁপে ওঠে সিলেট। এছাড়া ২৮ এপ্রিল সকাল ৮টা ২২ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছিল। যার উৎপত্তি স্থল ছিল ভারতের আসামে এবং রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

এদিকে সিলেটের দফায় দফায় ভূকম্পন নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা। এ ধরনের ভূমিকম্প কীসের আলামত- এ নিয়ে চলছে বিশ্লেষণ। তাদের মতে- নিকট অতীতেও এ ধরনের ঘন ঘন ভূমিকম্পের কোনো তথ্য নেই। ঘন ঘন ভূমিকম্প বড় ধরনের ভূমিকম্পের বার্তা দিয়ে যায় বলে জানিয়েছেন তারা। কারণ সিলেট কিংবা আসাম ও মেঘালয় অঞ্চলে একশ’ বছরের মধ্যে বড় ধরনের ভূমিকম্প হয়নি। এ কারণে তারা আগামী এক সপ্তাহ সিলেটের মানুষকে সাবধান ও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

বিশেষজ্ঞ ও ভূ-তাত্ত্বিক গবেষকদের এমন বার্তায় সিলেটের মানুষের মধ্যে কিছুটা ভীতিও কাজ করছে। সিলেট এখন বহুতল ভবনের শহর। প্রতিযোগিতা করে ভবন নির্মাণ করা হচ্ছে। দফায় দফায় ভূমিকম্পে সবচেয়ে বেশি আতঙ্কিত হয়েছেন এসব ভবনে বসবাসকারীরা।

পূর্বপশ্চিমবিডি/আর

সিলেটে ভূমিকম্প,সিলেট,ভূমিকম্প
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close