• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
  • ||

ভূমিকম্পে হেলে পড়লো দুটি ৬ তলা ভবন

প্রকাশ:  ৩০ মে ২০২১, ১৪:৫০ | আপডেট : ৩০ মে ২০২১, ১৫:০৭
সিলেট প্রতিনিধি

সিলেটে একদিনে টানা পাঁচবার ভূমিকম্পের কারণে দুটি ৬ তলা ভবন হেলে পড়েছে। নগরের পাঠানটুলা দর্জিপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে। খবর পেয়ে পুলিশ ও সিলেট সিটি করপোরেশন (সিসিক) ভবন দুটি পরিদর্শন করেছে।

নগরীর পাঠানটুলার দর্জিপাড়ায় অবস্থিত ওই বাসা দুইটিতে বসবাসকারীদের দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

সিটি মেয়র আরিফুল হক চৌধুরী রোববার দুপুরে বলেন, ভবন দুইটি দুই ফুটের মতো কাত হয়েছে। বাসিন্দাদের দ্রুত বাসা ছাড়তে বলা হয়েছে। বাসা দুইটি নির্মাণের অনুমতিসহ কাগজপত্র পরীক্ষা করে দেখা হচ্ছে। বাসা দুইটি আগে থেকেই কাত ছিল না-কি ভূমিকম্পে কাত হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

সিলেট আবহাওয়া অফিস জানায়, সিলেটে পাঁচবার ভূমিকম্প অনুভূত হলেও চারবার রেকর্ড হয়েছে। এর মধ্যে ১০টা ৩৬ মিনিটে অনুভূত হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে তিন। এরপর সকাল ১০টা ৫১ মিনিটে ৪ দশমিক ১ মাত্রা, বেলা ১১টা ২৯ মিনিটে ২ দশমিক ৮, সর্বশেষ দুপুর ১টা ৫৮ মিনিটে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৬।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, সিলেটেই ভূমিকম্পগুলোর উৎপত্তিস্থল ছিল। এরমধ্যে তিনটির উৎপত্তিস্থল ১৩ কিলোমিটারের ভেতরে। ভূমিকম্পের ব্যাসার্ধ কম থাকার কারণে সিলেটের অনেক স্থানে এই ভূমিকম্প অনুভূত হয়নি। তবে সবাইকে তিন-চার দিন সতর্ক থাকতে বলা হয়েছে।

এদিকে, শনিবার ৪ দফা মৃদু ভূমিকম্পের পর রবিবার ভোরেও ভূকম্পন হয়েছে সিলেটে। ভোর ৪টা ৩৫ মিনিটে এই ভূমিকম্পের মাত্রা ছিল ২ দশমিক ৮। লোকজন ঘুমে থাকায় এবং মৃদু ভূমিকম্প হওয়ায় অনেকে তা টের পাননি।

তবে যারা বুঝতে পেরেছেন তারা আগের দিনের দফায় দফায় ভূমিকম্পের পর ফের ভূমিকম্প শুরু হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন।

নগরীর আম্বরখানা এলাকার বদরুল ইসলাম বলেন, ফজরের নামাজের প্রস্তুতি নিচ্ছিলাম। এ সময় হালকা ঝাঁকুনি টের পাই। এরপর বুঝতে পারি ভূমিকম্প হচ্ছে।

তিনি বলেন, আগের দিন ৪ বার ভূমিকম্প হয়েছে। তাই ফের ভূমিকম্প টের পেয়েই আতঙ্কিত হয়ে বাসার সবাইকে ডেকে তুলি।

এর আগে শনিবার দিনের বেলা ৪ দফা ভূমিকম্পের পর রাতে নগরীর পাঠানটুলা দর্জিপাড়ার পল্লবী ব্লক-সি এর ১৬ নম্বর ও ব্লক বি এর ৩ নম্বর বাসা কাত হওয়ার খবর পাওয়া যায়। বাসা দুইটি সামান্য কাত হলেও ভেতরে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

এ ব্যাপারে এসএমপির উপ-কমিশনার আজবাহার আলী শেখ জানান, বাসিন্দাদের অন্যত্র চলে যেতে বলা হয়েছে। এছাড়া ওই এলাকায় পুলিশের একটি টিমও সার্বক্ষণিক নজরদারি করছে।


পূর্বপশ্চিমবিডি/জিএস

ভূমিকম্প,ভবন,সিলেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close