• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮
  • ||

ফেনীতে করোনার মধ্যেই বাণিজ্য মেলা, ব্যবসায়ী ও সচেতন মহলের ক্ষোভ

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৬
ফেনী প্রতিনিধি

ফেনীতে করোনাভাইরাস সংক্রমণ আশংকার মধ্যেই শুরু হচ্ছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা। জেলা প্রশাসনের অনুমতির তোয়াক্কা না করেই শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠে এ মেলার আয়োজন করা হয়েছে। আগামী দু-একদিনের মধ্যেই মেলার উদ্বোধন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে এই মেলার আয়োজন নিয়ে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তীব্র ক্ষোভ প্রকাশ করছেন অনেকে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, ওয়াপদা মাঠজুড়ে মেলার আয়োজন প্রায় শেষ পর্যায়ে। প্রবেশ পথে বসানো হয়েছে বিশালাকৃতির গেট। বিভিন্ন পণ্যের ৬০টি স্টল বসানো হয়েছে। মাঠের মাঝখানে স্থাপন করা হয়েছে একটি পানির ফোয়ারা ও আলোকসজ্জার টাওয়ার। শিশুদের জন্য রাখা হয়েছে বিনোদনমূলক রাইডস। দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরাও স্টল সাজানোর প্রস্তুতি নিচ্ছেন।

মেলায় অংশ নিতে বরিশাল থেকে এসেছেন রাফসান এন্ড নুসরাত ফুড প্রোডাক্টস নামের একটি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের বিক্রয় কর্মী নিখিল জানিয়েছেন, এ স্টলটি দিতে আয়োজকদের সাথে ২ লাখ টাকার চুক্তি হয়েছে। প্রথমে কিছু জামানত দিয়ে পরবর্তীতে বিক্রির সাথে ধাপে ধাপে বাকি টাকা পরিশোধ করা হবে। মাসব্যাপী মেলা হলেও দেড় থেকে দুই মাস পর্যন্ত মেলা চলবে।

এদিকে মেলা আয়োজনের বিষয়টিকে ভালোভাবে দেখছে না সচেতন মহল। চলমান মহামারিতে এ মেলা বিপদ ডেকে আনতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসকরাও।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন দিগন্ত জানান, যেখানে করোনা পরিস্থিতিতে রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি সীমিত আকারে কিংবা স্থগিত করা হয় সেখানে মেলা আয়োজন অবশ্যই বিপদজনক।

ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি আয়নুল কবির শামীম বলেছেন, রাষ্ট্রীয় বিধিনিষেধের মধ্যে বাণিজ্য মেলা আয়োজন কোনভাবেই সমীচিন নয়। করোনা পরিস্থিতিতে স্থানীয় ব্যবসায়ীরা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। একদিকে স্থানীয় ব্যবসায়ীদের বাঁচানো অন্যদিকে নিম্মমানের পণ্য বিক্রি করে মানুষকে প্রতারণার শিকার হওয়া থেকে বাঁচাতে হবে।

তিনি আরো জানান, সৌন্দর্য রক্ষার স্বার্থে রাজাঝির দীঘির পাড়ে হকারদের উচ্ছেদ করায় জেলা প্রশাসন ও পৌরসভাকে সাধুবাদ জানাই। তবে উচ্ছেদকৃত হকারদের পূণর্বাসন করতে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

ফেনী জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির আহবায়ক মো. ওয়াহিদুজজামান জানান, বানিজ্য মেলা আয়োজনের জন্য কর্তৃপক্ষ আবেদন করেছেন। তবে এখনো কোন ধরনের অনুমতি দেয়া হয়নি।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

ফেনী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close