• শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
  • ||

যশোর পৌরসভা নির্বাচনে বাধা নেই: আপিল বিভাগ

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১৮
নিজস্ব প্রতিবেদক

সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা হালনাগাদ না করা সংক্রান্ত জটিলতায় যশোর পৌরসভা নির্বাচন নিয়ে আপিল বিভাগের চেম্বারজজ আদালতের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে আগামী ২৮ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানি নিয়ে সোমবার (২২ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস কে মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু ও পংকজ কুমার কুন্ডু।

এর আগে ১৮ ফেব্রুয়ারি সীমানা সংক্রান্ত জটিলতা ও ভোটার তালিকা হালনাগাদ না করায় যশোর পৌরসভা নির্বাচন স্থগিতে হাইকোর্টের আদেশ স্থগিত করেন চেম্বারজজ আদালত। একই সঙ্গে বিষয়টি শুনানির জন্য আজকের দিন ঠিক করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন আদালত। আজ সেটার শুনানি হয়।

গত ৯ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচনী কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাষ্ট্রপক্ষ।

যশোর পৌরসভা নির্বাচন নিয়ে রিটকারী আইনজীবী পংকজ কুমার কুন্ডু সাংবাদিকদের বলেন, গত বছর যশোর পৌরসভার সীমানা বর্ধিত করা হয়েছে। নতুন ৯ মৌজা যশোর পৌরসভার মধ্যে অন্তর্ভুক্ত করে গেজেট হয়েছে। গেজেট হওয়ার পরও নতুন মৌজাগুলোকে কোনো ওয়ার্ডে অন্তর্ভুক্ত করা হয়নি এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। অথচ এ ৯ মৌজার অধিবাসীদের কাছ থেকে ট্যাক্স নেয়া হচ্ছে। এ অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা বেআইনি। এটা সম্পূর্ণ আইনের লঙ্ঘন। তাই, যশোর পৌরসভায় নতুন সংযুক্ত হওয়া এলাকার বাসিন্দা মো. আবদুল্লাহসহ তিনজন নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

যশোর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close