• বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮
  • ||

ফরিদপুরে মুক্তিযোদ্ধা তালিকায় জামায়াতের আমির

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২১, ২১:৩৭
ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় মুক্তিযোদ্ধা তালিকায় জামায়াতের সাবেক আমিরের নাম অন্তর্ভুক্ত হয়েছে। সম্প্রতি তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই শুরু হলে বিষয়টি আলোচনায় আসে।

অনুসন্ধানে জানা যায়, বোয়ালমারী জর্জ একাডেমির শিক্ষক এসএম আব্দুস সালাম ২০০৫ সালে মুক্তিযোদ্ধা তালিকায় গেজেটভুক্ত হন। তিনি ১৯৯১ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ জামায়াতে ইসলামী বোয়ালমারী উপজেলা শাখার আমিরের দায়িত্ব পালন করেন। প্রশিক্ষণ নিতে ভারতে না গিয়ে এবং মুক্তিযুদ্ধে অংশ না নিয়েও কীভাবে মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হলেন, তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। এসএম আব্দুস সালাম ২০২০ সালের ২৪ অক্টোবর মারা যান।

এ ব্যাপারে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও মুজিব বাহিনীর সদস্য নওয়াব উদ্দিন আহমেদ টোকন মিয়া বলেন, বিভিন্ন মানুষ আমার কাছে নানা প্রশ্ন করেন। অনেকেই জানতে চান আব্দুস সালাম কীভাবে মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হলেন। তাদের প্রশ্নটি সঠিক, কারণ তিনি তো মুক্তিযোদ্ধা ছিলেন না। তিনি মুক্তিযুদ্ধে অংশ নেননি। ২০০৫ সালে বিএনপি সরকারের সময় আব্দুস সালাম মুক্তিযোদ্ধা হিসেবে নাম লেখান।

বর্তমান যাচাই-বাছাই কমিটির সভাপতি ও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপক আব্দুর রশিদ বলেন, আব্দুস সালাম প্রশিক্ষণ নিতে ভারতে যাননি, মুক্তিযুদ্ধেও অংশ নেননি। তবে তিনি একাত্তরে মুক্তিযুদ্ধের সপক্ষেই ছিলেন। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার পর তিনি ডাইভার্ট হয়ে জামায়াতের রাজনীতি শুরু করেন এবং ৯০ দশকে দলটির আমির হন। ২০০৫ সালে মুক্তিযোদ্ধা সংসদের কোনো নির্বাচিত কমিটি ছিল না। তখন ক্ষমতাসীন বিএনপি নিজস্ব লোকজন দিয়ে মুক্তিযোদ্ধা সংসদে এডহক কমিটি গঠন করত। এ কমিটি যাচাই-বাছাই ছাড়া মুক্তিযোদ্ধা বানিয়েছে। সে সময় আব্দুস সালাম মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হন।

এ বিষয়ে যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, যাচাই-বাছাইয়ে শুনানি শেষ হয়েছে। এখন কমিটি কাগজপত্র পরীক্ষা-নীরিক্ষা করে দেখছে। বিষয়টি তিনি দেখবেন। এ সপ্তাহের মধ্যে যাচাই-বাছাইয়ের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলেও তিনি জানান।

পূর্বপশ্চিমবিডি/এসএস

ফরিদপুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close