• রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
  • ||

গৃহিণী থেকে মেয়র হয়ে রাবেয়ার বাজিমাত

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫৬ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫৯
জয়পুরহাট প্রতিনিধি
রাবেয়া সুলতানা

অভিজ্ঞতা না থাকলেও স্বামীর স্বপ্ন পূরণের জন্য জয়পুরহাটের কালাই পৌরসভায় নির্বাচনে মেয়র পদে অংশ নেন রাবেয়া সুলতানা। এগার গুণেরও বেশি ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত এই প্রার্থী। তিনিই জেলার প্রথম নারী মেয়র। রাবেয়া সুলতানা ৯ হাজার ১৭৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী সাজ্জাদুর রহমান তালুকদার সোহেল পেয়েছেন ৮শ’ ভোট।

রাবেয়া সুলতানা কালাই পৌরসভার দোকানদারপাড়া মহল্লার বাসিন্দা। তার স্বামীর নাম প্রয়াত সাজ্জাদুর রহমান ওরফে কাজল। তিনি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। সাজ্জাদুর রহমান কালাইয়ে ব্যাপক জনপ্রিয় ছিলেন। তিনি আপদে-বিপদে সব সময় মানুষের পাশে থাকতেন। করোনা পরীক্ষায় তার ভূমিকা ছিল। সাজ্জাদুর রহমানের জনপ্রিয়তার সুবাদে রাবেয়া সুলতানা মেয়র নির্বাচিত হয়েছেন মনে করছেন স্থানীয় বাসিন্দারা।

কালাই পৌরসভার মেয়র খন্দকার হালিমুল আলম ওরফে জন গত বছরের ৫ ফেব্রুয়ারি মারা যান। একই বছরের ১০ অক্টোবর পৌরসভার উপনির্বাচন অনুষ্ঠিত হয়। মেয়র পদে উপনির্বাচনে সাজ্জাদুর রহমান আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে পাননি। তিনি দলীয় সিদ্ধান্ত মেনে নিয়ে মেয়র পদে প্রার্থী হননি। মেয়র পদে ওই উপনির্বাচনের কয়েক দিন পরই সাজ্জাদুর রহমান হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ফলে মেয়র হওয়ার স্বপ্ন তার আর পূরণ হয়নি। এবার পৌরসভা নির্বাচনে প্রয়াত সাজ্জাদুর রহমানের স্ত্রী রাবেয়া সুলতানাকে মেয়র পদে দলীয় মনোনয়ন দেওয়া হয়।

আরো পড়ুন: সাংবাদিক থেকে মেয়র

নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, রাবেয়া সুলতানার জন্মতারিখ ১৯৭৯ সালের ২২ জুলাই। সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি। পেশা উল্লেখ করা হয়েছে গৃহিণী।

নবনির্বাচিত মেয়র রাবেয়া সুলতানা জানান, ‘কালাই পৌরবাসী আমাকে বিপুল ভোটে মেয়র নির্বাচিত করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, স্থানীয় সাংসদ, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।’

তিনি জানান, নির্বাচন করার বা দল চালানোর তার তেমন কোনো অভিজ্ঞতা নেই। স্বামীর মৃত্যুতে গভীরভাবে শোকাহত আমি। স্বামীর ইচ্ছা পূরণ করার জন্য নির্বাচন করেছি।

জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান বলেন, কালাই পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী রাবেয়া সুলতানা বিপুল ভোটের ব্যবধানে মেয়র নির্বাচিত হয়েছেন। জয়পুরহাট জেলার পাঁচটি পৌরসভায় আগে কখনো নারী মেয়র ছিলেন না। রাবেয়া সুলতানা জেলার প্রথম নির্বাচিত নারী মেয়র।

পূর্বপশ্চিমবিডি/এসএস

জয়পুরহাট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close