• বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭
  • ||

রাষ্ট্রীয় মর্যাদায় বীরমুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদারকে ঢাকায় দাফন

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২২ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩৮
শরীয়তপুর প্রতিনিধি

বীরমুক্তিযোদ্ধা ও ন্যাশনাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি ও সিকদার গ্রুপের প্রতিষ্ঠাতা, শিক্ষানুরাগী দানবীর ও শরীয়তপুরের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য পারভিন হক সিকদারের বাবা জয়নুল হক সিকদাররে তৃতীয় দফা জানাজা শেষে তার নিজের গড়া প্রতিষ্ঠান ঢাকা জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজে দাফন সম্পন করা হয়েছে।

পারিবারিক সুত্রে জানা গেছে, রোববার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় সিকদার গ্রুপের নিজস্ব হেলিকপ্টারে শরীয়তপুর জেলা ভেদরগঞ্জ উপজেলার মধুপুর গ্রামে তার মরদেহ এসে পৌঁছায়। সেখান থেকে জেড এইচ সিকদার বিঞ্জান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাঠে তার মরদেহ নেওয়া হয়। দুপুর ১২ টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত সেখানে শ্রদ্ধা জানানোর জন্য তার লাশ রাখা হয়।

এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু, শরীয়তপুর সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও জয়নুল হক সিকদারের মেয়ে পাভিন হক সিকদার, শরীয়তপুরের জেলা প্রশাসক পাভেজ হাসান, পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য সৈয়দ আব্দুল আওয়াল শামীম, জয়নুল হক সিকদারের বড় ছেলে মমতাজুল হক মঞ্জু সিকদারসহ পরিবারের সদস্য বৃন্দ, শরীয়তপুর পৌরসভার সাবেক মেয়র রফিকুল ইসলাম কোতোয়াল, শরীয়তপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতির আহবায়ক কে এম রায়হান কবীর (সোহেল), ফরিদা রেজা নুর, জেড এইচ সিকদার বিঞ্জান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার খন্দকার এলিন, নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাস্টার হাসানুজ্জামান খোকন, সখিপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরদার, শরীয়তপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, নড়িয়া উপজেলা আওয়ামী লীগ, সখিপুর থানা আওয়ামী লীগ, সখিপুর থানা স্বেচ্ছাসেবক লীগসহ সর্বস্তরের জনগণ তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

শ্রদ্ধা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর বাদ জোহর ঐ মাঠে তৃতীয় জানাজা শেষে দুপুর ২টা ৩০ মিমিটে বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদারের মরদেহ হেলিকপ্টার যোগে ঢাকায় নেয়া হয়। এরপর ঢাকার রায়ের বাজারে অবস্থিত তার নিজের হাতে গড়া প্রতিষ্ঠান জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজে দাফন করা হয়েছে।

এর আগে শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে জেড এইচ সিকদার উইমেন মেডিক্যাল কলেজ প্রাঙ্গণ কানায় কানায় ভরে ওঠে। দুপুর দেড়টায় মরদেহ জানাজা স্থলে নিয়ে আসা হয়। দুপুর ১টা ৪০ মিনিটে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর মরহুমের নাতনি মনিকা, নাতি জোনাস, জন, মেয়ে পারভীন হক সিকদার এমপি স্মৃতিচারণা করে বক্তব্য দেন এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনায় সবার কাছে দোয়া চান।

জানাজায় ইমামতি করেন জেড এইচ সিকদার উইমেন মেডিক্যাল কলেজ মসজিদের ইমাম হাফেজ মাওলানা আবদুল খালেক। এ সময় জানজায় অংশ নেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, সাদেক খান এমপি, আসলামুল হক আসলাম এমপি, আলী আজম মুকুল এমপি, নাঈম রাজ্জাক এমপি, শফিউল ইসলাম মহিউদ্দিন এমপিসহ ব্যবসায়ী, শিক্ষাবিদ, রাজনৈতিক দলের নেতাকর্মী, চিকিৎসক, ব্যাংকারসহ সর্বস্তরের মানুষ।

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও সফল শিল্পোদ্যোক্তা জয়নুল হক সিকদার ৯১ বছর বয়সে বুধবার (১০ ফেব্রুয়ারি) দুবাইয়ের একটি হাসপাতালে মারা যান।

সিকদার গ্রুপের ব্যবসা ছড়িয়ে আছে ব্যাংক ও বীমা, বিদ্যুৎ, অর্থনৈতিক অঞ্চল, এভিয়েশন, আবাসন, স্বাস্থ্যসেবা ও শিক্ষার মতো নানা খাতে। এর সহযোগী কোম্পানির মধ্যে রয়েছে পাওয়ার প্যাক পোর্টস, পাওয়ার প্যাক অর্থনৈতিক অঞ্চল, সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি, পাওয়ার প্যাক হোল্ডিংস, সিকদার

রিয়েল এস্টেট ও মাল্টিপ্লেক্স হোল্ডিংস। কয়েকটি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠা করেছেন তিনি। ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট সিকদার গ্রুপের একটি প্রকাশনা।

১৯৩০ সালের ১২ আগস্ট ভারতের আসামে জন্মগ্রহণ করেন জয়নুল হক সিকদার। ১৯৪৭ সালে দেশভাগের সময় পরিবারের সঙ্গে বাংলাদেশে চলে আসেন। দীর্ঘ সাত দশকের বেশি সময় ধরে দেশের নানা খাতে তার গড়ে তোলা প্রতিষ্ঠানে প্রায় ২০ হাজার মানুষ কাজ করছেন।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

জয়নুল হক সিকদার,বীরমুক্তিযোদ্ধা,শরীয়তপুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close