• শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
  • ||

শৈলকুপায় ভোট আজ, ১৫টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২১, ০১:৩১ | আপডেট : ১৬ জানুয়ারি ২০২১, ০১:৪৮
ঝিনাইদহ প্রতিনিধি

কাউন্সিলর প্রার্থীসহ দুইজন মৃত্যুর শোকাবহ পরিবেশে ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার আজ শনিবার (১৬ জানুয়ারি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে ঝিনাইদহ জেলা প্রশাসন ও নির্বাচন কমিশন সব প্রস্তুতি সম্পন্ন করেছে। আইনশৃঙ্খলা ঠিক রাখতে গতকাল থেকেই শৈলকুপা পৌর এলাকায় মোতায়েন করা হয়েছে বিজিবি। ভোটারদের মাঝে উদ্বেগ আর উৎকণ্ঠা থাকলেও বড় ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবি, আনসার বাহিনী ও পুলিশ সদা প্রস্তুত রাখা হয়েছে। ১৫টি ভোট কেন্দ্রের মধ্যে সবগুলো ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানো ব্যক্তিদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে ঝিনাইদহ জেলা নির্বাচন অফিসার রোকনুজ্জামান জানিয়েছেন, নির্বাচনী পরিবেশ ঠিক রাখতে কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে। আইন ভাঙলে কাউকে ছাড় দেয়া হবে না। নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ ১৭ জন দায়িত্ব পালন করবেন। এছাড়াও দুই প্লাটুন বিজিবি ও র‌্যাব, ৪শ’পুলিশ সদস্য এবং ১৩৫ জন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

শৈলকুপা উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার জুয়েল আহমেদ জানান, আজকের নির্বাচনে মেয়র পদের বিপরীতে ৪ জন, ৯ জন সাধারণ কাউন্সিলর পদের বিপরীতে ৩৬ জন, ও ৩ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের বিপরীতে ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। পৌরসভার ৮নং ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত করা হয়েছে। ৯ ওয়ার্ডের মোট ১৫টি কেন্দ্রের ৯২টি বুথের জন্য ৯২টি ইভিএম মেশিন বিতরণ করা হয়েছে। এছাড়া রিজার্ভে রাখা হয়েছে ৩০টি ইভিএম মেশিন। প্রিজাইডিং অফিসারসহ নির্বাচন পরিচালনাকারীদের ইভিএম সর্ম্পকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরো পড়ুন: ঝিনাইদহে আচরণবিধি লঙ্ঘন করে নৌকায় ভোট চাইলেন এমপি

শৈলকুপা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে বর্তমান মেয়র কাজী আশরাফুল আজম, বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে খলিলুর রহমান, স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীক নিয়ে তৈয়বুর রহমান খান ও জাতীয় পার্টি থেকে লাঙল প্রতীক নিয়ে আবু জাফর ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন।

শৈলকুপা পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৮ হাজার ৬৩২ এরমধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ১১৩ ও মহিলা ভোটার ১৪ হাজার ৫১৯ জন। জুয়েল আহম্মেদ আরো জানান, প্রতিটি ভোটকেন্দ্রে ১ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিভিন্ন কেন্দ্রে ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, শহরে দুই প্লাটুন বিজিবি, ৪শ’ পুলিশ সদস্য এবং ১৩৫ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শুক্রবার দিনব্যাপী প্রার্থীদের সর্মথকরা ভোট কেন্দ্রগুলোর আশপাশে বুথ তৈরির কাজে ব্যস্ত ছিলেন। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে কেন্দ্র এলাকা।

এদিকে গত বুধবার রাতে কাউন্সিলর প্রার্থী শওকত হোসেনের ছোট ভাই আওয়ামী লীগ কর্মী বল্টুকে (৫০) কুপিয়ে হত্যার ঘটনায় ২০ জনকে আসামি করে শৈলকুপা থানায় একটি মামলা হয়েছে। এ ঘটনায় বাপ্পি নামে একজনকে পুলিশ গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তার বাপ্পি

অপরদিকে একই দিন গভীর রাতে বুধবার রাতে কাউন্সিলর প্রার্থী আলমগীর খান বাবুর মরদেহ কুমার নদ থেকে উদ্ধার করে পুলিশ। সব শেষ জানা গেছে, তার এ মৃত্যু বিষয়ে কোনো মামলা দায়ের করা হয়নি।

এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে। যেকোনো মুহূর্তে আবারো রক্তক্ষয়ী সংর্ঘের ঘটনা ঘটতে পারে।

পূর্বপশ্চিমবিডি/এসএস

ঝিনাইদহ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close