• বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭
  • ||

হবিগঞ্জে ৭৮৭ পরিবার পচ্ছে স্থায়ী ঠিকানা

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২১, ১২:২৯
হবিগঞ্জ প্রতিনিধি

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে হবিগঞ্জের ৯ উপজেলার ভূমিহীন ও গৃহহীন ৭৮৭টি পরিবার পাচ্ছে স্থায়ী ঠিকানা। যাদের জমি এবং বাড়ি কোনো কিছুই নেই তাদেরকে সরকারি ব্যবস্থাপনায় দুই শতাংশ খাস জমির বন্দোবস্তসহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা একটি আশ্রয়স্থল তৈরি করে দেয়া হচ্ছে। চলতি জানুয়ারি মাসের মধ্যেই এসব ঘর জমিসহ গৃহহীনদের হাতে তুলে দেয়ার কথা রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মুজিববর্ষের উপহার হিসেবে সরকার ‘ক’ ক্যাটাগরিতে যারা ভূমিহীন ও গৃহহীন তাদের নতুন ঘর তৈরি করার উদ্যোগ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় হবিগঞ্জের ৯টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ১৩৫টি, শায়েস্তাগঞ্জ ৫৫টি, লাখাই ৭৭টি, নবীগঞ্জ ১১০টি, বানিয়াচং ১০৫টি, আজমিরীগঞ্জ ৮৯টি, চুনারুঘাট ৮০টি, বাহুবল ৫৭টি ও মাধবপুর উপজেলায় ৮০টি ঘর নির্মাণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে স্ব স্ব উপজেলা পিআইসি কমিটি। ভূমি ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণের জন্য এ জেলায় ১৩ কোটি ৪৫ লক্ষ ৭৭ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়নে মুজিববর্ষে সব গৃহ ও ভূমিহীনদের (ক শ্রেণির) ঘরসহ ভূমি উপহার দিতে সরকারি জায়গায় ঘর নির্মাণের কাজ শুরু করা হয়েছে। দুর্যোগ সহনীয় প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা।

জেলার ৯টি উপজেলার বিভিন্ন এলাকায় সরকারি ভূমি চিহ্নিত করে ইতোমধ্যে গৃহ নির্মাণের কাজ শুরু করা হয়েছে। টিনশেড আধাপাকা ঘরের মধ্যে দুটি কক্ষ, একটি রান্নঘর, একটি বাথরুম ও সামনে খোলা বারান্দা রয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় পরিবারের জন্য উপহার স্বরূপ ভূমিহীন-গৃহহীনদের জন্য এসব আশ্রয়স্থল করে দিচ্ছেন। ১ম ধাপে ৪৫২ পরিবারের কাছে এই ঘর হস্তান্তর করা হবে, বাকি ৩৩৫ পরিবারের ঘর দেওয়া হবে দ্বিতীয় ধাপে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

হবিগঞ্জ,মুজিববর্ষ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close