• শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৪ কার্তিক ১৪২৮
  • ||

নারায়ণগঞ্জে অচিরেই বঙ্গবন্ধুর নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হবে

প্রকাশ:  ২১ ডিসেম্বর ২০২০, ১০:৪৪
নারায়ণগঞ্জ প্রতিনিধি

অবশেষে নারায়ণগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও দাবি পূরণ হতে যাচ্ছে। জেলায় অচিরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সরকারি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

এ ব্যাপারে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়টি স্থাপনের প্রস্তাবে লিখিত অনুমোদন দিয়েছেন। এতে করে নারায়ণগঞ্জবাসী অচিরেই পেতে যাচ্ছে একটি পূর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয়।

নারায়ণগঞ্জে অনুমোদন দেওয়া সরকারি বিশ্ববিদ্যালয়টির নাম হবে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। নারায়ণগঞ্জ ছাড়াও নাটোর ও মেহেরপুর জেলাতেও আরো দুইটি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারি সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত অনুমোদন সংক্রান্ত এমন একটি চিঠির কপি রোববার (২০ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। কয়েক ঘণ্টার মধ্যেই এই চিঠি একের পর এক শেয়ার করলে ভাইরাল হয়ে জেলাবাসী এ বিষয়ে অবগত হন। সর্বস্তরের মানুষের মধ্যে বইছে আনন্দের আমেজ।

প্রধানমন্ত্রী অনুমোদন দেওয়ার পর এ ব্যাপারে গত ৯ ডিসেম্বর বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারি সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত ওই চিঠিতে মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে নারায়ণগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য যুগোপযোগী খসড়া আইন প্রস্তুতের নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খসড়া আইন মন্ত্রণালয়ে উত্থাপনের পর তা পাস হলে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য পরবর্তী নির্দেশনা আসবে।

দেশের শীর্ষ ধনী জেলা নারায়ণগঞ্জে একাধিক সরকারি কলেজ থাকলেও নেই পূর্ণাঙ্গ কোনো সরকারি বিশ্ববিদ্যালয়। বিভিন্ন সময় ছাত্র সংগঠনগুলোসহ সুধীমহল জেলায় একটি পূর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছেন।

বিভিন্ন অনুষ্ঠানের বক্তব্যে জেলায় পূর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয় না থাকার আক্ষেপ প্রকাশ করেছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ এ কে এম শামীম ওসমান ও নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ এ কে এম সেলিম ওসমানও।

তবে মহামারি করোনাভাইরাস সংক্রমনের আগে চলতি বছরের শুরুতে রাজনৈতিকসহ বেশ কয়েকটি অনুষ্ঠানে সংসদ সদস্য শামীম ওসমান আভাস দিয়েছেন জেলা শহরে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়, একটি মেডিকেল কলেজ ও একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোসহ প্রধানমন্ত্রীর দপ্তরেও আলাপ আলোচনা চলছে। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে ফতুল্লার জালকুঁড়ি, লামাপাড়াসহ আশপাশে জায়গা নির্ধারণের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তখন এই সাংসদ বেশ আস্থার সাথেই ঘোষণা দিয়েছিলেন জেলায় এই তিন ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ব্যাপারে প্রধানমন্ত্রী নিজে দেখভাল করছেন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

নারায়ণগঞ্জ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close