• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭
  • ||

ময়মনসিংহের বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমীর আহাম্মদ মারা গেছেন

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০২০, ১৩:২৯
নিজস্ব প্রতিবেদক

ময়মনসিংহের বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন মারা গেছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। আমীর আহাম্মদ চৌধুরী রতন ময়মনসিংহের ঐতিহ্যবাহী মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ।

আমীর আহাম্মদ চৌধুরীর ভাতিজা চৌধুরী আহমেদ রিয়াদ আজিজ রাজীব জানান, আমীর আহমেদ চৌধুরীকে গত ৭ অক্টোবর বুধবার বার্ধক্যজনিত কারণে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গেল ১০ অক্টোবর শ্যামলী বাংলাদেশ বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়।

আমীর আহমেদ চৌধুরীর জন্ম ফেনীর ফুলগাজীর আনন্দপুর ইউয়িননের হাসানপুর চৌধুরী বাড়িতে। তবে জন্ম ফেনী হলেও তার পড়াশুনা, বেড়ে ওঠা সব ময়মনসিংহ ঘিরেই। ফেনীর আদিনিবাসী রতন চৌধুরীর পরিবার ময়মনসিংহ শহরে স্থায়ীভাবে বসবাস শুরু করেন বাবার চাকরির সুবাদে। ময়মনসিংহবাসীর কাছে তিনি ‘রতন স্যার’ কিংবা ‘রতন দা’ হিসেবে পরিচিত।

তার স্বপ্ন ছিল ব্যারিস্টার হওয়ার। ছাত্রজীবন থেকেই তিনি ছিলেন সংগঠক, খেলোয়াড় এবং সৃজনমূলক চেতনায় উদ্ভাসিত মানুষ। তাই ব্যারিস্টার না হয়ে তিনি হলেন শিক্ষক। মানুষ গড়ার কারিগর। মহান মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক সংগঠক ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের জনক। তার ভাই প্রয়াত আজিজ আহমেদ চৌধুরী ফেনী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন।

তিনি ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন রতন চৌধুরী।

পূর্বপশ্চিমবিডি/জেআর

মারা,আমির আহাম্মদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close