• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭
  • ||

শতবর্ষী মাকে বাড়ি উপহার দিলো ‘ওয়াব’

প্রকাশ:  ১৯ আগস্ট ২০২০, ১৯:২৪
নিজস্ব প্রতিবেদক
শতবর্ষী বৃদ্ধাকে বাড়ি উপহার দিয়েছে ফেসবুকের প্ল্যাটফর্ম ওয়াব

রংপুরে এক শতবর্ষী বৃদ্ধাকে বাড়ি উপহার দিয়েছে ফেসবুকের স্বেচ্ছাসেবী প্ল্যাটফর্ম উই আর বাংলাদেশ (ওয়াব) এবং রংপুর জেলা পুলিশ। বুধবার (১৯ আগস্ট) রংপুরের বসুনিয়া পাড়ার আজিজুল্লাহ গ্রামের সালমা বেগম (১১০) ও তার পরিবারের নিকট বাড়ির চাবি হস্তান্তর করেন রংপুর জেলার পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার। এসময় উই আর বাংলাদেশের অ্যাডমিন সহকারী পুলিশ সুপার আশরাফুল আলম পলাশসহ রংপুর জেলা পুলিশের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেসবুকের জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম উই আর বাংলাদেশের (ওয়াব) একজন সদস্য উম্মে হাবিবা ওই বৃদ্ধার পরিবারের জন্য সাহায্যের আবেদন জানান, যা ওয়াবের প্রতিষ্ঠাতা পুলিশ সদস্য এস এম আকবরের দৃষ্টিগোচর হয়। বিষয়টি তিনি ওয়াবের অ্যাডমিন প্যানেল সদস্য ও রংপুর জেলার সহকারী পুলিশ সুপার আশরাফুল আলম পলাশকে জানান। পলাশ বিষয়টি রংপুরের পুলিশ সুপার বিপ্লব সরকারকে জানান। তাৎক্ষণিকভাবে বৃদ্ধার পরিবারের পুরো এক মাসের খাদ্য সামগ্রী এবং চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান করেন। পরবর্তীতে ওয়াব সদস্যদের অর্থায়নে বৃদ্ধার পরিবারকে টিনের একটি ঘর উপহার দেয়া হয়।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন আগে স্বামী মারা গেছেন ১১০ বছর বয়সী সালমা বেগমের। তার সাথে থাকা ছোট ছেলের বয়স প্রায় ৭০ বছর। এদিকে ছেলের বউও মানসিক ভারসাম্যহীন। আর্থিক সংকটের সকলেই পড়ে আছেন বিনা চিকিৎসায়। পেটের ভাত যোগাড় করাই যখন দুরূহ, তখন চিকিৎসার কথা ভাবা তো অলীক কল্পনা মাত্র। তার আট সন্তানের মধ্যে সাতজনই খোঁজখবর নেন না। তবে তাদের মধ্যে ৭০ বছর বয়সী অসুস্থ ছেলে এবং তার স্ত্রী একটু দেখাশোনা করেন। বেশির ভাগ সময়ই খেয়ে না খেয়ে দিন কাটে তাদের। তারপরও বয়স্ক ভাতা কিংবা বিধবা ভাতা পেতেন না।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সিরাজুল ইসলাম বলেন, এর আগে তার ছেলে বয়স্ক ভাতার জন্য আমার কাছে এলেও তার মা যে বেচে আছেন এটা আমি জানতামই না। এখন থেকে নিয়মিত তার খোঁজখবর রাখবো।

রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার বলেন, অসহায় মানুষের পাশে দাড়ানো সওয়াবের কাজ। সমাজের অসহায় মানুষের পাশে আছি এবং ভবিষ্যতেও থাকবো।

ইতোমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ফেসবুক গ্রুপ উই আর বাংলাদেশ (ওয়াব)। কিছু দিন আগে ফরিদপুর ও খুলনায় দুটি পরিবারের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে তারা।

গ্রুপটির প্রতিষ্ঠাতা এস এম আকবর বলেন, সমাজের বিভিন্ন স্তরের, বিভিন্ন মত, পথ ও পেশার মানুষকে এক কাতারে দাঁড় করাতে পারলে ফেসবুক একটি দারুণ প্ল্যাটফর্ম হতে পারে। সেই পরিকল্পনা থেকেই শুরু করেছিলাম গ্রুপটির কার্যক্রম। বৃদ্ধা মায়ের পাশে দাঁড়াতে পেরে মানসিক প্রশান্তি পাচ্ছি।

প্রসঙ্গত, ২০১৮ সালে পুলিশ সদস্য এস এম আকবরের হাত ধরে ওয়াব এর যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার মাত্র দুই বছরেই গ্রুপটির সদস্য সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে।


পূর্বপশ্চিমবিডি/এমএস

রংপুর,ফেসবুক,স্বেচ্ছাসেবী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close