• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭
  • ||

আখাউড়ায় কেল্লা বাবার মাজারে বাৎসরিক ওরস এবার হচ্ছে না

প্রকাশ:  ০৯ আগস্ট ২০২০, ১০:৫৭
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলা অসম্ভব হওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় খরমপুরের প্রখ্যাত আউলিয়া শাহ্ ছৈয়দ আহাম্মদ গেছু দারাজ (রহ.) প্রকাশ্য শাহপীর কেল্লা বাবার মাজারের ৭দিন ব্যাপী ওরস মোবারক এবার হচ্ছে না।

শনিবার (৮ আগস্ট) বেলা সাড়ে ১১টায় কেল্লা বাবার মাজার কমপ্লেক্স ভবনের দরবার হলে এক সংবাদ সম্মেলনে মাজার পরিচালনা কর্তৃপক্ষ একথা জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ছালেহ নেওয়াজ খাঁন খাদেম জানান, দীর্ঘ এক হাজার বছরের বেশি সময় ধরে খরমপুরে প্রখ্যাত আউলিয়া শাহ্ ছৈয়দ আহাম্মদ গেছু দারাজ (রহ.) প্রকাশ্য শাহপীর কেল্লা বাবার মাজারে নিয়মিত বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়ে আসছে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখো ভক্ত-আশেকান যোগ দেন। বর্তমান করোনা (কোভিড-১৯) পরিস্থিতিতে খরমপুর কেল্লা বাবার মাজারে এ বছরের ওরস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১০ আগষ্ট থেকে ১৬ আগষ্ট পর্যন্ত সপ্তাহ ব্যাপী মাজারের বার্ষিক ওরস হওয়ার কথা ছিল।

খরমপুর কেল্লা বাবা মাজার পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি ও আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ-আলম সংবাদ সম্মেলনে বলেন, কোভিড-১৯ এর সামাজিক সংক্রমণ বৃদ্ধির কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক সরকার কর্তৃক মহামারির প্রকোপ নিয়ন্ত্রণের লক্ষ্যে সামাজিক দূরত্ব বজায়ের উপর গুরুত্বারোপ করা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বর্তমান পরিস্থিতিতে অন্যান্য বছরের ন্যায় এবার খরমপুর কেল্লা বাবা মাজারে পবিত্র ওরস মোবারক আয়োজন করা কঠিন হবে। তিনি বলেন, জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলা, করোনা ভাইরাসজনিত মহামারির বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতার জন্য কেল্লা বাবার মাজারে ওরস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ অবস্থায় শাহ্ ছৈয়দ আহাম্মদ গেছু দারাজ (রহ.) প্রকাশ্য শাহপীর কেল্লা বাবার মাজারের ভক্তবৃন্দ ও আশেকানদের দরগায় না আসার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়েছে।

জনসমাগম প্রতিরোধে ওরসের ৭দিন রেলপথ, নদীপথ ও সড়কপথে যেন কোন ভক্ত-আশেকান মাজারে প্রবেশ করতে না পারে সে জন্যে সম্ভব্য সকল প্রবেশ পথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে থাকবে। তবে, কেল্লা বাবার ভক্ত-আশেকানরা মাজারে না এসে নিজ নিজ অবস্থানে থেকে দোয়ার মাধ্যমে পবিত্র ওরস মোবারকে শরিক হওয়ার আহবান জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আখাউড়া উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম ভূঁইয়া, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেজবা উল আলম ভূঁইয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাছরিন সফিক আলেয়া, শাহপীর কেল্লা বাবার মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ছালেহ নেওয়াজ খাঁন খাদেম, সাবেক সাধারণ সম্পাদক হাসান খাঁন খাদেম প্রমুখ উপস্থিত ছিলেন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

ব্রাহ্মণবাড়িয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close