• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭
  • ||

নৈশকোচের চাপায় প্রাণ গেল ৬ জনের

প্রকাশ:  ০৮ আগস্ট ২০২০, ০৯:৪৬ | আপডেট : ০৮ আগস্ট ২০২০, ১৫:৫৯
চুয়াডাঙ্গা সংবাদদাতা

চুয়াডাঙ্গা-ঝিনাইদহ মহাসড়কের চুয়াডাঙ্গা সদরের সরোজগঞ্জ বাজারে রয়েল পরিবহনের একটি বাস আলমসাধু (শ্যালো ইঞ্জিনচালিত যানবাহন) এবং একটি মোটরসাইকেলে ধাক্কা দিয়েছে। এতে আলমসাধুর যাত্রী পাঁচ দিনমজুর ও এক গ্রাম্য চিকিৎসক হয়েছেন। মোটরসাইকেলের দুই আরোহীসহ আহত হয়েছেন ১০ জন। আহতদের চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার (৮ আগস্ট) সকাল সাড়ে ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহত দিনমজুররা হলেন সদর উপজেলার বাসু ভান্ডারদহ গ্রামের নিতাই হাওলাদারের ছেলে ষষ্ঠি (৪০), তিতুদাহ গ্রামের নিয়ত আলির ছেলে রাজু (৩৮), রহিম মল্লিকের ছেলে শরিফ হোসেন (৪৫), নুতা মন্ডলের ছেলে সোহাগ (২৫) ও হায়দার আলির ছেলে কালু। তারা শ্রম বিক্রি করতে সরোজগঞ্জ বাজারে এসেছিলেন।

অন্যদিকে, খাড়াগোদা গ্রামের মাহাতাব উদ্দীনের ছেলে গ্রাম্য চিকিৎসক মিলন আলী (৪০) সকালে হাঁটতে বের হয়েছিলেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ঝিনাইদহ-চুয়াডাঙ্গা মহাসড়কের সরোজগঞ্জ বাজারটি স্থানীয়ভাবে নামকরা একটি বাজার। শনিবার ছিল সাপ্তাহিক হাটের দিন। তাই ভোর থেকে বিভিন্ন এলাকা থেকে ওই হাটে লোকজনের ভিড় ছিল। বাজারটি মহাসড়ক সংলগ্ন হওয়ায় সড়কের দুইপাশেই বাজারে আসা লোকজনের ভিড় ছিল। এ ছাড়া মহাসড়কের পাশে ইঞ্জিনচালিত ভ্যান আলমসাধু, যাত্রীবাহী ভ্যান ও বেশকিছু সাইকেল-মোটরসাইকেল দাঁড়িয়ে ছিল। এমন অবস্থায় শনিবার সকাল সাড়ে ৬টার দিকে সরোজগঞ্জ সিনেমা হল এলাকায় দিকে দ্রুতগতির বাসটি মূল সড়ক থেকে বামদিকে কিছুটা টার্ন নিয়ে আলমসাধু ও একটি মোটরসাইকেলে ধাক্কা দিয়ে আবার মূল সড়কে উঠে পড়ে। এতে ঘটনাস্থলেই সদর উপজেলার বসুভাণ্ডার দোহা গ্রামের নিতাই হালদারের ছেলে ষষ্টি হালদার, খাড়াগোদা গ্রামের মাহাতাব উদ্দীনের ছেলে পশু ডাক্তার মিলন এবং তিতুদহ গ্রামের রাজু মিয়া নিহত হন। সোহাগ, শরিফ আলী ও কালুসহ কমপক্ষে ১৩ জনকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে সোহাগ, শরিফ ও কালুকে কর্তব্যরত চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

দুর্ঘটনায় আহত বেশ কয়েকজনকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী ও ঢাকায় পাঠানো হয়েছে।

রয়েল এক্সপ্রেসের বাসটি চট্টগ্রাম থেকে মেহেরপুরে যাচ্ছিল। শুক্রবার রাতে বাসটি চট্টগ্রাম ছাড়ে। শনিবার সকালে সেটি সর্বশেষ গন্তব্য মেহেরপুরে যাওয়ার কথা ছিল।

ঘটনার প্রত্যক্ষদর্শী সদর উপজেলার যুগীরহুদা গ্রামের চাঁদ আলীর ছেলে সরোজগঞ্জ বাজারের চায়ের দোকানদার নিজাম ও বাজারের আতর আলী মার্কেটের স্বত্বাধিকারী মিজানুর রহমান জানান, যাত্রীবাহী পরিবহনটি বাজারে দাঁড়িয়ে থাকা বরফবোঝাই আলমসাধু, ভ্যানগাড়ি, মোটরসাইকেল ও সাধারণ মানুষদের চাপা দিয়ে ঘটনাস্থল ত্যাগ করে। বাসটি থামানোর জন্য খাড়াগোদা গ্রামের পল্লী চিকিৎসক মাহতাব উদ্দিন বাসের সামনে দাঁড়িয়ে চালককে থামতে ইশারা দেন। তাকেও বাসটি চাপা দিলে ঘটনাস্থলে তিনি মারা যান।

রয়েল পরিবহনের বাসে থাকা একজন প্রত্যক্ষদর্শী যাত্রী জানান, বাস চালাতে চালাতে চালক হঠাৎ ঘুমিয়ে পড়েন। এ সময় একজন যাত্রী তার আসন থেকে উঠে গিয়ে চালককে সজাগ করার জন্য পিঠ চাপড়ান। এ সময় চালক আচমকা জেগে উঠে কোনোকিছু বোঝার আগেই বাজারের বামপাশে বাসটি ঢুকিয়ে দেন। লোকজনকে চাপা দেওয়ার পর বাসটি আবার ডানে টার্ন নিয়ে মূল সড়কে উঠে আসে।

চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক আব্দুস সালাম বলেন, ‘সকাল ৬টার কিছু পরে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছাই। এ সময় আমরা দুটি মরদেহ উদ্ধার করি। পরে হাসপাতালে নেয়ার পথে মারা যান আরো চারজন।’

অভিযোগ রয়েছে, বাসের চালক ঘুমিয়ে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।

চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জিহাদ ফকরুল আলম খাঁন বলেন, ‘ইতোমধ্যে রয়েল পরিবহনের চালক ও বাসটিকে আটক করতে সক্ষম হয়েছি। এ ঘটনায় তদন্তপূর্বক বাসের চালকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কনক কান্তি দাস বলেন, ‘রয়েল এক্সপ্রেসের ঢাকা মেট্রো ব ১৫-২১৬১ যাত্রীবাহী পরিবহনের চালক যে দুর্ঘটনাটি ঘটিয়েছে তাতে ছয়জন মারা গেছেন। ওদের পরিবার সদস্যরা যদি মামলা করে তবে হত্যা মামলা দায়ের করা হবে। তারা মামলা না করলে পুলিশ বাদী হয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটানোর দায়ে মামলা করবে।’

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শামীম কবির জানান, আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের রাজশাহী ও ঢাকায় পাঠানো হয়েছে। আর লাশ ময়নাতদন্তের পর স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

দুর্ঘটনার খবর পেয়ে হাসপাতালে আহত ও নিহতের দেখতে যান জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় তিনি নিহতদের পরিবারকে নগদ ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম/এসএস

সড়ক দুর্ঘটনা,নিহত,চুয়াডাঙ্গা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close