• শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭
  • ||

লিখিত ছাড়াই আইনজীবী সনদের দাবিতে শিক্ষানবিশদের মানববন্ধন 

প্রকাশ:  ৩০ জুন ২০২০, ১২:২০
জামালপুর প্রতিনিধি

আইনজীবীদের একমাত্র নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক আয়োজিত লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সনদের দাবিতে জামালপুরে মানববন্ধন করেছেন শিক্ষানবিশ আইনজীবীরা। ২০১৭ ও ২০২০-এই দুই সালের লিখিত পরীক্ষা বাতিল করে শুধুমাত্র প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণদের সনদ প্রদান করার দাবি তাদের।

মঙ্গলবার (৩০ জুন) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী এ মানববন্ধনে শিক্ষানবিশ আইনজীবী সৈয়দ গোলাম সুফিয়ান রনির সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষানবীশ আইনজীবী সমন্বয়কারী জাহানারা আক্তার, সাইমা আক্তার রাখী, সাইফুল ইসলাম,নোমান,দিলরুবা, জাহাঙ্গীর, বিথী, রোমান,হাসান ও নূর আহাম্মেদ সরকার সহ অনেকে।

মানববন্ধননে বক্তারা বলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে দীর্ঘ পরীক্ষাজট নিরসনের জন্য বাংলাদেশ বার কাউন্সিলের কাছে শিক্ষানবিশ আইনজীবীদের আবেদন লিখিত পরীক্ষা বাতিল করে ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের সনদ প্রদান করে উচ্চ আদালতের রায় কার্যকর করে দীর্ঘ পরীক্ষাজটের নিরসন করা হোক।

মহামারি করোনাভাইরাসের কারণে লিখিত পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা সম্পূর্ণভাবে অনিশ্চিত হয়ে পড়ায় ২০১৭ সালের লিখিত ও ভাইভা পরীক্ষায় অকৃতকার্য এবং ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীরা লিখিত ও ভাইভা মওকুফ করে সরাসরি গেজেট দিয়ে সনদের দাবিতে এই মানববন্ধন করেন।

শিক্ষানবিশ আইনজীবীর প্রধান সমন্বয়কারী জাহানারা আক্তার বলেন, ২০১৭ সালের আপিল বিভাগের রায়ে প্রতি বছর এনরোলমেন্ট প্রসেস সম্পন্ন করার জন্য নির্দেশনা আছে। এখন প্রায় চার বছর হয়ে গেলেও এই নির্দেশনা কার্যকর করা হয়নি। গত ২৮ ফেব্রুয়ারি এনরোলমেন্ট পরীক্ষার প্রথম ধাপ প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হলেও বর্তমান ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য অনির্দিষ্ট সময়ের জন্য লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শিক্ষানবিশ আইনজীবী সমন্বয়কারী সাইমা আক্তার রাখী বলেন, প্রায় তিন বছর এনরোলমেন্ট পরীক্ষা হয়নি। তাই উচ্চ আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা রেখে এবং বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে আমরা ২০১৭ ও ২০২০ সালের লিখিত পরীক্ষা ছাড়াই প্রিলিমিনারিতে উত্তীর্ণদের সনদ দেওয়ার দাবি জানিয়েছি।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

শিক্ষানবিশ আইনজীবী,জামালপুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close