• বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭
  • ||

হাওরের ফসল নির্বিঘ্নে ঘরে তুলতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

প্রকাশ:  ২২ এপ্রিল ২০২০, ০০:৪৮
নেত্রকোনা প্রতিনিধি

হাওরের ফসল যাতে কৃষক নির্বিঘ্নে ঘরে তুলতে পারে তার জন্য কাজ করছে সরকার বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, করোনা পরিস্থিতিতেও কৃষকের ধান কাটতে যাতে কোনও সমস্যা না হয় এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিকদের হাওরে আসতে কোথাও যেন কেউ বাধা না দেয় সেজন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) নেত্রকোনার মদন উপজেলার হাওরাঞ্চলে ধানকাটা পরিদর্শনের পর তিনি এসব কথা বলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশের এই করোনা পরিস্থিতির মধ্যেও খাদ্যের যোগান ঠিক রাখার জন্য সরকার হাওরের ফসল ঘরে তোলার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। যে কারণে ফসল কাটার জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে যে সব শ্রমিক ভাইয়েরা হাওরে আসতেন, তাদের সামাজিক দূরত্ব মেনে হাওরে আসার ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, প্রকৃতিতে যদি চরম বিপর্যয় দেখা না দেয়, তাহলে এই ধান কৃষক কাটতে পারবে। কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকার এ বছর ৭০/৭৫ শতাংশ ভর্তুকি দিয়ে ধান কাটার মেশিন কৃষকদের দিয়েছে। এ বছর ফসল ভালো হয়েছে। সরকারের পক্ষ থেকে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য লটারির মাধ্যমে তাদের কাছ থেকে ধান কেনা হবে। বর্তমানে মাঠ থেকেই কৃষকরা ভালো দামে বিক্রি করছেন।

তিনি জানান, সরকার আট লাখ মেট্রিক টন ধান কিনবে। সেটি নেত্রকোনায় শুরু হবে। সে সময় এর প্রভাব পড়বে বাজারে। এর সুফল পাবেন কৃষক।

পূর্বপশ্চিমবিডি/জিএম

কৃষিমন্ত্রী,ড. আব্দুর রাজ্জাক,হাওরের ফসল,শ্রমিক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close