• বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭
  • ||

মিরপুরে ‘জীবাণু নাশক টানেল’

প্রকাশ:  ১৫ এপ্রিল ২০২০, ১২:২০
নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্ক। নিত্যদিনই বেড়ে চলেছে মৃত ও আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) দেওয়া তথ্যানুযায়ী সবচেয়ে বেশি ১১৪ জন কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তি পাওয়া গেছে পুরান ঢাকায়। এরপরেই রয়েছে মিরপুর।

এদিকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে ঢাকার মিরপুরে পরীক্ষামূলক ‘জীবাণু নাশক টানেল’ বসালো একটি সামাজিক সংগঠন, যা ভাইরাসসহ যেকোনও জীবাণুকে মেরে ফেলবে বলে তাদের দাবি।

মঙ্গলবার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষের প্রথম দিনে ‘আর্তনাদ’ নামে একটি সংগঠন নিজস্ব অর্থায়নে এই ব্যবস্থা করেছে বলে তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, পাইলট প্রজেক্ট হিসেবে দুপুর ১টায় মিরপুর ৬নং আদর্শ স্কুল সংলগ্ন স্থানে প্রথম বসানো হয়েছে এই উন্নতমানের জীবাণুনাশক টানেল এবং পরবর্তীতে মিরপুর ১০ নম্বরে আরও একটি জীবাণু নাশক টানেল স্থাপন করা হবে।

বিদেশি প্রযুক্তি অনুসরণ করে বাংলাদেশেরই কিছু তরুণ তৈরি করেছে এই টানেল এবং এতে খরচ পড়েছে ৩৫ থেকে ৪০ হাজার টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই টানেলটির ভেতর দিয়ে হেঁটে গেলে অটোমেটিক লেজার সেন্সর এক্টিভ হয়ে ব্যক্তির উপর স্প্রে হবে। বাজার ফেরত অথবা জরুরি কাজে বাহির থেকে ফেরত যে কেউ এর মাঝে দিয়ে হেটে গেলে তার শরীরে এবং জামা কাপড়ে লেগে থাকা জীবাণু সহজেই ধ্বংস হবে।

জীবাণু নাশক এই চেম্বারে রয়েছে ২ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ, লেজার সেন্সর, ২টি স্প্রেয়ার এবং এর ট্যাংকের ধারণ ক্ষমতা ২০ লিটার এবং চাহিদা অনুযায়ী এর ধারণ ক্ষমতা বাড়ানো সম্ভব।

এই ২০ লিটারের মিশ্রণটি প্রায় ২৫০ ব্যক্তিকে জীবাণুমুক্ত করতে সক্ষম বলে দাবি করছে আর্তনাদ।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

মিরপুর,জীবাণু নাশক টানেল,করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close