• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

শরীয়তপু‌রে খাল খন‌নের মা‌টি বি‌ক্রি‌র সময় ধস্তাধ‌স্তি, আহত ১

প্রকাশ:  ১১ এপ্রিল ২০২০, ০০:২৩
নিজস্ব প্রতিবেদক

শরীয়তপুর প্র‌তি‌নি‌ধি

শরীয়তপুর সদর উপ‌জেলার আংগা‌রিয়া ইউ‌নিয়নে সরকা‌রি খাল খন‌নের পর মা‌টি বি‌ক্রি নিয়ে প্রশ্ন উঠেছে। এলাকাবাসীর অভিযোগ, কোনোমতে দায়সারাভাবে খাল খনন করা হচ্ছে। কৃষকদের যে সুবিধার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছিল, তার কাঙ্ক্ষিত সুফল পাওয়া যাবে না বলে আশঙ্কা করছেন কৃষকেরা।

শুক্রবার বিকা‌লে আংগা‌রিয়া ইউ‌নিয়‌নের দাতপুর এলাকায় মি‌নি ট্রা‌কে ক‌রে খা‌লের মা‌টি বি‌ক্রির সময় স্থানীয়‌দের বাঁধার মু‌খে প‌ড়ে ঠিকাদারী প্র‌তি‌ষ্ঠা‌নের ‌লোকজন। প‌রে তা‌দের ম‌ধ্যে ধস্তাধ‌স্তির ঘটনা ঘ‌টে। এ সময় ঠিকাদারী প্র‌তিষ্ঠা‌নের দা‌য়ি‌ত্বে থাকা প্র‌তি‌নি‌ধি এন্দাত সরদার না‌মে একজন আহত হয়। তা‌কে উদ্ধার ক‌রে সদর হাসপাতা‌লে ‌চি‌কিৎসা দেওয়া হ‌য়ে‌ছে। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পু‌লিশ ঘটনাস্থলে গিয়ে উত্তেজিত জনতাকে নিয়ন্ত্রণ করেন।

পা‌নি উন্নয়ন বোর্ড সূ‌ত্রে জানা যায়, আংগা‌রিয়া ইউ‌নিয়‌নের দাতপুর মাদ্রাসা থে‌কে তুলাতলা কাটাখা‌লি খাল পর্যন্ত ২৮শ' মিটার ও খোয়াজপুর টে‌কেরহাট থে‌কে চিত‌লিয়ার স‌মি‌তিহাট পর্যন্ত ৩৫শ' মিটার সরকা‌রি খাল খনন প্রকল্পের কাজ শুরু ক‌রেছে ঠিকাদার। খনন কা‌জের জন্য গত বছ‌রের অক্টবর মা‌সে দরপত্র আহবান করা হয়। প্রথ‌মে শ‌হীদ ব্রাদাস্ না‌মে এক‌টি ঠিকাদা‌রি প্র‌তিষ্ঠান‌কে কাজের দা‌য়িত্ব দেওয়া হয়। কিন্তু কিছু জ‌টিলতার কার‌ণে খনন কাজ শুরু ক‌রে‌নি ওই প্র‌তিষ্ঠান।

পরব‌র্তি‌তে এ বছ‌রের ফেব্রুয়ারী‌তে পূনরায় আবার দরপত্রের মাধ্য‌মে কাজ পায় খুলনার মোহাম্মদ নুর হো‌সেন না‌মে আরেক‌টি ঠিকাদারী প্র‌তিষ্ঠান। ত‌বে কাজ প‌রিচালনা কর‌ছে স্থানীয় মামুন এন্টার প্রাইজ না‌মে এক‌টি ঠিকাদারী প্র‌তিষ্ঠান। য‌দিও প্রায় ৬ কি‌লো‌মিটার খাল খন‌নের জন্য ব্যায় ধরা হ‌য়ে‌ছে ১ কো‌টি ১৯ লক্ষ টাকা।

আংগা‌রিয়া ইউ‌নিয়‌নের চেয়ারম্যান আনোয়ার হো‌সেন হাওলাদার ব‌লেন, দাতপুর মাদ্রাসা থেকে খাল খনন কাজ শুরু ক‌রে‌ছে ঠিকাদার। নকশা অনুযা‌য়ি খাল না কেঁ‌টে আশেপা‌শের লোকজ‌নের থে‌কে টাকা নি‌য়ে কোনো রকম দায়সারাভাবে খাল খনন শেষ কর‌ছে। ঠিকাদার ও স্থানীয় ক্যাডাররা খা‌লের পা‌ড়ে মা‌টি না ফে‌লে ট্রা‌কে ক‌রে মা‌টি বি‌ক্রি ক‌রে‌ দি‌য়ে ইট ভাটায়। খনন কা‌জে অ‌নিয়ম করায় স্থানীয়রা বাঁধা দি‌ছে। কারণ খাল‌টির বি‌ভিন্ন অংশ সমান ভা‌বে না কাঁটায় আগামী‌তে পা‌নি চলাচ‌ল ব্যহত হবে।

কৃষকদের যে সুবিধার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে, তার কাঙ্ক্ষিত সুফল পাওয়া যাবে না বলেও আশঙ্কা করছেন এই জনপ্র‌তি‌নি‌ধি।

খনন কাজ প‌রিচালনা করা স্থানীয় ঠিকাদার ম‌তিউর রহমার মামুন ব‌লেন, আমরা নিয়ম অনুযা‌য়ী খাল খনন কাজ কর‌ছি। স্থানীয়রা বাঁধা দি‌য়ে আমার সাই‌ডে দা‌য়ি‌ত্বে থাকা এন্দাত সরদার‌কে মারধর ক‌রে‌ছে। তা‌কে চি‌কিৎসা দেওয়া হ‌য়ে‌ছে। ওই খা‌লের পা‌শে মা‌টি রাখ‌তে না পারায় ইউএনও মাধ্য‌মে সরকা‌রের রাজস্ব খা‌তে ১ লাখ ৯ হাজার টাকা জমা দি‌য়ে মা‌টি বি‌ক্রি করা হ‌চ্ছে। য‌দিও এর‌ কোনও কাগজপত্র দেখা‌তে পা‌রে‌নি ওই ঠিকাদার।

এ‌ নি‌য়ে আংগা‌রিয়া ইউ‌নিয়‌নের ভূ‌মি কর্মকর্তা (তহ‌শিলদার) মো. আকতার হো‌সেন ব‌লেন, মা‌টি বি‌ক্রি করার জন্য ইউএনও স্যারের ক‌মি‌‌টির মাধ্য‌মে টাকা জমা দি‌ছে ঠিকাদার। ভাই এখন‌তো অ‌ফিস বন্ধ, অ‌ফিস খোলা হ‌লে আপ‌নি আসেন কথা বল‌বো।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এল, এম, আহসান হাবীব বলেন, আমি একমাস আগে ওই খাল খনন প‌রিদর্শন ক‌রে‌ছি। এখন বর্তমা‌নে যাই‌নি। মা‌টি বি‌ক্রির বিষ‌য়ে জান‌তে চাওয়া হ‌লে তি‌নি ইউএনও মাধ্য‌মে নিয়ম অনুযা‌য়ী ঠিকাদার মা‌টি বি‌ক্রি কর‌তে পার‌বে।

আর খনন কা‌জে অ‌নিয়‌মের ‌বিষ‌য়ে তদন্ত ক‌রে ব্যবস্থা নেওয়ার হ‌বে ব‌লে আশ্বাস দেন তি‌নি।

এই ব্যাপারে শরীয়তপুর সদর উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার (ইউএনও)‌মো. মাহবুবুর রহমানের সা‌থে যোগা‌যোগ কর‌তে তার সরকা‌রি নাম্বা‌রে ফোন কর‌লেও তি‌নি রি‌সিভ ক‌রে‌নি।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

আহত,ধস্তাধ‌স্তি,বি‌ক্রি‌,মা‌টি,শরীয়তপু‌র,খাল খন‌ন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close