• শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

দিনাজপুরে স্বেচ্ছায় লকডাউন এক গ্রাম

প্রকাশ:  ০৮ এপ্রিল ২০২০, ০৯:১৯
হিলি ( দিনাজপুর) প্রতিনিধি

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দিনাজপুরের হাকিমপুরের হিলি পালপাড়া গ্রাম স্বেচ্ছায় লকডাউন করেছেন ওই গ্রামের যুবসমাজ। মঙ্গলবার (৭ এপ্রিল) সকাল থেকে ওই গ্রামের দুটি প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে। একান্ত প্রয়োজনে কেউ গ্রামে প্রবেশ করলে ও গ্রাম থেকে বাইর হয়ে ফিরে আসলে তাদের হাত ধুয়ে ও জীবানুনাশক প্রয়োগের পর মিলছে অনুমতি।

সরেজমিনে গিয়ে জানা যায়, করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশের ন্যায় এ উপজেলায় যানবাহন ও লোকজনের চলাচল সীমিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু সেই বাধা অতিক্রম করে কিছু লোক অপ্রয়োজনে এই গ্রামে অবাধে চলাফেরা করছে। ফলে করোনা সংক্রমণের ঝুঁকির কথা চিন্তা করে যুবসমাজরা বৈঠক করে এ গ্রামকে লকডাউন ঘোষণা করেন। পাশাপাশি গ্রামের দুটি প্রবেশ পথে জীবানুনাশক রাখা হয়েছে। জরুরি প্রয়োজনে কাউকে গ্রামে প্রবেশ করতে হলে তাকে জীবানুমুক্ত হয়ে প্রবেশ করতে হচ্ছে।

ওই গ্রামের আকাশ, ইমন ও তামিম নামের তিন যুবক জানান, আমরা নিজেকে ও গ্রামবাসিকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে এ উদ্যোগ নিয়েছি। তারা আরও জনানা, জরুরি প্রয়োজনে কেউ গ্রামে প্রবেশ করলে তাকে জীবানুমুন্ত হয়ে প্রবেশ করতে হবে। এবং কেউ বাইরে থেকে ফিরে আসলে তাদেরকেও জীবানুমুক্ত হয়ে গ্রামে প্রবেশ করতে হবে। সেই সাথে আমরা বাড়ি বাড়ি গিয়ে কেউ যেন বাড়ির বাহির না হয় সে বিষয়ে পরামর্শ দিচ্ছি।

এ ব্যাপারে হাকিমপুর থানা ওসি আব্দুর রাজ্জাক আকন্দ জানান, করোনা মোকাবিলায় সরকার চাচ্ছে ঘর থেকে কেউ যেন বের না হয়। সে উদ্দেশ্যে এ উদ্যোগ ভালো হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

দিনাজপুর,লকডাউন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close