• বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

রাজশাহী মেডিকেল কলেজে  করোনা পরীক্ষা শুরু

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২০, ১৪:৪২
রাজশাহী প্রতিনিধি

করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্তে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) স্থাপিত ল্যাব চালু হয়েছে।

বুধবার (১ এপ্রিল) বেলা ১১টার দিকে ল্যাবটি চালু করা হয়েছে বলে জানিয়েছেন এর ইনচার্জ রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার।

তিনি জানান, ঢাকা থেকে টেকনিশয়নদের দুইটি দল পাঁচদিন কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছেন। আরপি পিসিআর মেশিন স্থাপন কাজ শেষ হয়েছে মঙ্গলবার। এই দিনে তারা ২৪০টি কিট পাওয়া গেছে। বুধবার দুপুরে ল্যাব চালু করা হয়েছে। এই ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে।

ডা. সাবেরা গুলনাহার বলেন, আমাদের লোকজনের প্রশিক্ষণ হয়ে গেছে। করোনা ভাইরাস পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়ো-কেমিস্ট্রি বিভাগের ৩০ চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. নওশাদ আলী বলেন, সবাইকে বিভাগ ভাগ করে দেয়া হয়েছে। ল্যাবে একদিনে সর্বোচ্চ ৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। পরীক্ষার ফলাফল প্রকাশ করতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘন্টা পর্যন্ত। রাজশাহীতে এক যুবক আইসোলেশনে ভর্তি আছেন। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার মধ্য দিয়ে ল্যাবটি চালু হয়েছে। প্রথম দিনে চারজনের নমুনা পরীক্ষা করা হবে বলে জানান তিনি।

রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. মো. বুলবুল হাসান বলেন, সবকিছু ঠিকভাবে চালু হয়েছে ল্যাবটি। ২৪০টি কিট ও ২০০ পিপিইসহ প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে আমাদের কাছে। মাইক্রোবাইলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে ল্যাবটি পরিচালনা করবে।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

রাজশাহী মেডিকেল কলেজ,করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close