• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬
  • ||
শিরোনাম

অনলাইনে ক্ষতিগ্রস্তরা ভূমি অধিগ্রহণের চেক পাবেন : ভূমিমন্ত্রী

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২২:৩৩
কক্সবাজার প্রতিনিধি

রাষ্ট্রের প্রয়োজনে মানুষের মালিকানাধীন ভূমি অধিগ্রহণ করা হচ্ছে এমন মন্তব্য করে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, এখনও ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা নিয়ে বিভিন্ন জায়গা থেকে অনিয়মের অভিযোগ আসছে- যা খুবই দুঃখজনক। সরকার এসব ব্যাপার খুব কঠোর হস্তে দমন করার সিদ্ধান্ত নিয়েছে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ৮ ধারার নোটিশের পর ক্ষতিপূরণের টাকা দিতে সংশ্লিষ্টদের আবারও নির্দেশ দেন তিনি।

রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজার জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশেষ আইন শৃংখলা কমিটির সভায় তিনি এসব নির্দ্দেশনা দেন। সভায় জেলা প্রশাসক মো. কামাল হোসেন সভাপতিত্ব করেন।

ভূমিমন্ত্রী কক্সবাজারের ভূমি অধিগ্রহণ কাজের দুর্নীতি বন্ধে কঠোর নির্দেশনা দিয়ে তিনি বলেন, মানুষ জায়গা-জমি হারিয়ে হয়ে পড়ছেন নিঃস্ব। অথচ তারা তাদের ক্ষতিপূরণের টাকা উত্তোলন করতে গিয়ে হয়রানির শিকার হবে- এটা কিছুতেই সহ্য করা হবে না।

মন্ত্রী আরও বলেন, ক্ষতিপূরণের চেক বিতরণে দুর্নীতি দূরকরণে অনলাইনের মাধ্যমে অধিগ্রহণের টাকা প্রদানের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এতে অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের অর্থ আরো স্বচ্ছতার সাথে দেওয়া সম্ভব।

তিনি বলেন, আগামী ১৭ মার্চ থেকে নামজারির জন্যে কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার বদ্ধ পরিকর।

আইনশৃঙ্খলা রক্ষা কমিটির বিশেষ সভায় ভূমিমন্ত্রী বলেন, অভিযোগ আসছে- বাংলাদেশ থেকে এ দেশের মিথ্যা পরিচয় দিয়ে বিদেশে অবৈধভাবে গমন করা কিছু কিছু মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক প্রবাসী বাংলাদেশিদের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে। এ ছাড়া জেলখানায় বাংলাদেশি নাগরিক ও বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আলাদা সেলে রাখা যায় কিনা তা বিবেচনা করে দেখার পরামর্শ দেন। মন্ত্রী পরে জেলা রাজস্ব কমিটির এক সভায়ও বক্তৃতা করেন।

সভায় অন্যান্যের মধ্যে স্থানীয় তিন এমপি সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক ও জাফর আলম, কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোসতাক আহমদ চৌধুরী, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বক্তৃতা করেন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

ভূমিমন্ত্রী,সাইফুজ্জামান চৌধুরী,কক্সবাজার,জেলা প্রশাসন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close