• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
  • ||

ঘূর্ণিঝড় ‘বুলবুল’, ভোলায় ৭ নম্বর বিপদ সংকেত

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৯, ২১:০৫
ভোলা প্রতিনিধি
ছবি: পূর্বপশ্চিম

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে ভোলায় সাত নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে অভ্যন্তরীণ রুটে সকল প্রকার লঞ্চ ও নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

শুক্রবার (৮ নভেম্বর) রাত ৮টার দিকে ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে জেলা প্রশাসক ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, উপকূলীয় জেলা ভোলায় সাত নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আগামীকাল শনিবার (৯ নভেম্বর) দুপুর ১২টার মধ্যে সকলকে আশ্রয় কেন্দ্রে আনার কাজ শুরু করা হয়েছে। এছড়া অভ্যন্তরীণ রুটে সকল ধরণের লঞ্চ চলাচল বন্ধ করা হয়েছে।

এদিকে ত্রাণ মন্ত্রনালয় থেকে নগদ ১০ লাখ টাকা, ২০০ মেট্রিকটন চাল ও ২ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠানো হয়েছে। যে সকল মানুষ আশ্রয় কেন্দ্রে অবস্থান করবে তাদের জন্য তিন বেলা খাবারের ব্যবস্থা রয়েছে। এছাড়া ভোলার দুর্গম চরে যারা অবস্থান করছেন তাদেরকে মূলভূখণ্ডে আনার কাজ চলছে। দুর্যোগকালীন সময়ে প্রতিবন্ধী, শিশু, নারী ও বয়ষ্কদের আশ্রয় কেন্দ্রে আনার জন্য ১০ সদস্য বিশিষ্ট ৮টি বিশেষ টিম গঠন করা হয়েছে।

তিনি আরও জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড, আনসার, নৌ পুলিশসহ সকল আইনশৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। এছাড়া দুর্যোগকালীন সময়ে উদ্ধার অভিযান পরিচালনার জন্য নৌ বাহিনীর সাথে কথা বলা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড, কৃষি, এলজিইডি, সড়ক ও জনপথ, বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ঠ সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রস্তুতির পাশাপাশি তাদের ছুটি বাতিল করা হয়েছে।

জেলা পর্যায়ে একটিসহ সাত উপজেলায় সাতটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এর থেকে সকল মানুষ ২৪ ঘণ্টা ঘূর্ণিঝড় বিষয়ক সেবা নিতে পারবেন। জেলার ৬৬৮টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সিপিপি, রেড ক্রিসেন্ট ও স্কাউটসসহ মোট ১৩ হাজার সেচ্চাসেবী প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া দুর্যোগকালীন সময়ে চিকিৎসা সেবা দেয়ার জন্য ৯২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলেও জানান তিনি।


পূর্বপশ্চিমবিডি/পিআই

ভোলা,ঘূর্ণিঝড় বুলবুল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত