• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
  • ||
শিরোনাম

পূর্ণিমার ফানুসে ফানুসে ‘জাস্টিস ফর আবরার’

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০১৯, ০২:৪১
চট্টগ্রাম প্রতিনিধি

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশের মতো চট্টগ্রামেও বৌদ্ধ সম্প্রদায় তাদের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা পালন করেছে। তবে এবারের উৎসবে তারা যুক্ত করেছেন অতি সম্প্রতি ঘটে যাওয়া মর্মান্তিক বিষয় বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড।

ফানুসের গায়ে গায়ে প্রতিবাদের ভাষা হিসেবে ইংরেজিতে লেখা ছিল ‘Justice for Abrar’। আবরার হত্যাকাণ্ডের ন্যায় বিচার দাবি করে চট্টগ্রামের বৌদ্ধ সম্প্রদায়ের এই ভূমিকা অনেকের দৃষ্টি আকর্ষণ করেছে এবং প্রশংসিত হয়েছে।

রোববার (১৩ অক্টোবর) সন্ধ্যা হতে না হতেই নগরীর নন্দন কানন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহারসহ বৌদ্ধদের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে জ্বালানো হয় মঙ্গল প্রদীপ।

এরপর শিশু-কিশোর, নারী-পুরুষের অংশগ্রহণে বৌদ্ধমূর্তির প্রতি শ্রদ্ধা নিবেদন ও প্রার্থনা করা হয়। এরপর অসীমের পানে উড়িয়ে দেওয়া হয় শত শত ফানুস। যেখানে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ন্যায় বিচার দাবি করে লেখা হয় এই ‘Justice for Abrar’।

নন্দন কানন বৌদ্ধ মন্দিরের সাধারণ সম্পাদক স্বপন বড়ুয়া বলেন, ভগবান গৌতম বুদ্ধ আমাদের শিক্ষা দিয়েছেন ‘জীব হত্যা মহাপাপ’। তার এই অমর বাণীকে গ্রহণ করতে না পারলে প্রকৃত বৌদ্ধ হওয়া দুস্কর হয়ে পড়বে। যে কোনো সাধারণ একটা প্রাণী হত্যাকেই যখন মহামতি বুদ্ধ পাপ বলেছেন, সেখানে সৃষ্টির সেরা জীব ‘মানুষ’কে হত্যা করা হলে তার জন্য সবাইকে প্রতিবাদ করতে হবে এটাই স্বাভাবিক। বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের এই হত্যাকাণ্ড প্রতিটি বিবেকবান মানুষকেই নাড়া দিয়েছে, জাগ্রত করেছে। তাই আমাদের এবারের এই ধর্মীয় অনুষ্ঠানে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে এবং ফানুসে ফানুসে লিখে তার ন্যায় বিচার দাবি করা হয়েছে। আশা রাখি এর ন্যায় বিচার হবে।

এসময় প্রবারণা পূর্ণিমা উদযাপন কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

চট্টগ্রাম,বৌদ্ধ সম্প্রদায়,ধর্মীয় উৎসব,প্রবারণা পূর্ণিমা,আবরার ফাহাদ হত্যাকাণ্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত