• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭
  • ||

গর্ত থেকে ২ বছর পর কাদেরকে উদ্ধার করলো পুলিশ

প্রকাশ:  ০৩ আগস্ট ২০১৯, ০১:৩৫ | আপডেট : ০৩ আগস্ট ২০১৯, ০১:৪৪
সাতক্ষীরা প্রতিনিধি
কাদেরকে উদ্ধার করলো পুলিশ। ছবি: সংগৃহীত

আব্দুল কাদের মোড়ল, তার বয়স ৬০ বছর। বাড়ি সাতক্ষীরার তালা উপজেলার খেশরা ইউনিয়নের শাহজাতপুর গ্রামে। কাদের শওকত আলী মোড়লের ছেলে।

কৃষিকাজ করে স্ত্রী-সন্তান নিয়ে সংসার চালাতেন কাদের। এক সময় তার সংসার জীবন অনেক ভালোভাবেই চলছিলো। হঠাৎ অস্বাভাবিক আচরণ করতে শুরু করেন। তার এমন আচরণে পরিবারের বাকি সদস্যরা উদ্বিগ্ন হয়ে পড়েন তাকে নিয়ে। ধীরে ধীরে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন কাদের।

এভাবেই ১০ বছর ধরে মস্তিষ্ক বিকৃত হয়ে চলতে থাকে তার জীবন। বিভিন্ন ডাক্তার দেখিয়েও খুব বেশি সুফল মেলেনি। উশৃঙ্খল আচরণ আর অস্বাভাবিক কর্মকাণ্ডে অতিষ্ঠ করে তুলতো পরিবারসহ এলাকাবাসীকে। এক পর্যায়ে বাধ্য হয়ে পরিবারের লোকজন বাড়ির পাশে এক গর্তে তাকে শিকল দিয়ে বেঁধে রাখতো। গত ২ বছর ধরে সেখানেই ঝড়, বৃষ্টি, রোদের মাঝে থাকতে হতো তাকে।

আব্দুল কাদের বাড়ি ছেড়ে বিভিন্ন এলাকায় চলে যেতে শুরু করে। হারিয়ে যেত মাঝে মধ্যে। খোঁজাখুঁজি করে ফিরিয়ে আনা হতো তাকে। এরপর বাধ্য হয়েই পরিবারের সদস্যরা তাকে পায়ে শিকল দিয়ে বেঁধে রাখতে শুরু করে।

কাদেরের স্ত্রী জুলেখা বেগম জানান, বাড়িতে গালিগালাজ ও ভাঙচুর করার কারণে বাড়ির পাশে বাগানে পায়ে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল। খুলনা ও সাতক্ষীরার বিভিন্ন ডাক্তার দেখালেও সুস্থ হননি তিনি। ১০ বছর আগে এমন ঘটনার শুরু হয়। এরপর ডাক্তার দেখালে কিছুটা সুস্থ হয়ে ওঠেন কাদের। তবে স্থায়ী সুস্থ হননি।

তিনি জানান, গত ৩ বছর আগে পাগলামির মাত্রা বহুগুণ বেড়ে যায়। বিভিন্ন মানুষকে মারধর করাসহ বিভিন্নস্থানে চলে যেতেন তিনি। নিরুপায় হয়ে পায়ে শিকল দিয়ে রাখা শুরু করি। বাড়িতে ভাঙচুর চালানো ও গালিগালাজ করায় বাড়ির পাশে বাগানে গর্তের মধ্যে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল। আজ (শুক্রবার) ২ আগস্ট পুলিশ এসে নিয়ে গেছে।

এ বিষয়ে তালা থানার (ওসি) মেহেদী রাসেল বলেন, কাদের মস্তিষ্ক বিকৃত মানুষ। নিরুপায় হয়ে পরিবারের সদস্যরা পায়ে শিকল দিয়ে বেঁধে রাখতো।

তিনি বলেন, কাদেরকে উদ্ধারের পর খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। চিকিৎসা পেলে কাদের সুস্থও হতে পারে।


পূর্বপশ্চিমবিডি/কেএম

কাদের,সাতক্ষীরা,২ বছর গর্তে,উদ্ধার,পুলিশ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close