Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
  • ||

প্রতিবন্ধী শিশুকে হাসপাতালে রেখে পালাল মা

প্রকাশ:  ১৮ জুলাই ২০১৯, ২০:২৪
সাভার সংবাদদাতা
প্রিন্ট icon

সাত মাস বয়সী বাচ্চা মেয়েকে হাসপাতালে ভর্তি করে পালিয়ে গেছেন মা। ঘটনাটি ঘটেছে সাভারের গণস্বাস্থ্য মেডিকেল কলেজ ও হাসপাতালে।

জানা যায়, শিশুটিকে ভর্তির সময় ভুল ঠিকানা এবং ফোন নম্বর ব্যবহার করে মোবাইল রিচার্জ করার নাম করে পালিয়ে যান শিশুটির মা। দীর্ঘ ২২ দিন পেরিয়ে গেলেও আসেননি তিনি।

এদিকে শিশুটিকে নিয়ে হিমশিম খাচ্ছে সাভারের গণস্বাস্থ্য মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগ। বাচ্চাকে দেখাশোনা, কাপড় বদলানো, খাবার খাওয়ানো এই কাজ করে পালা করে পালন করছেন হাসপাতালের স্টাফরা।

চিকিৎসকরা জানান, শিশুটি নিউমোনিয়া ও সেরেব্রাল পালসিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। সেরেব্রাল পালসির দরূন বাচ্চার অঙ্গে রয়েছে জড়তা, হাত-পায়ের সন্ধিস্থলগুলো শক্ত। যে কারণে সে ঠিকমতো নড়াচড়া করতে পারে না। ঘাড় থেকে সমস্যা উৎপত্তি হওয়ায় হয়ত এরপরে সে নিজের ঘাড়ও নিয়ন্ত্রণ করতে পারবে না, ঘাড় নিচে হেলে থাকবে।

হাসপাতালে চিকিৎসা দিয়ে নিউমোনিয়া থেকে মুক্তি মিললেও সেরেব্রাল পালসির জন্য দরকার আজীবন ফিজিওথেরাপির৷ বাচ্চার দীর্ঘদিনের চিকিৎসা দরকার।

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাস্পাতালের পরিচালক ডাঃ মিজানুর রহমান বলেন, প্রতিবন্ধী এই বাচ্চাকে দত্তক ও নিতে চাচ্ছেন না কোন দম্পতি। ইতমধ্যে বেশ কয়েকটি পরিবারের সাথে যোগাযোগ করা হয়েছে যারা এর আগে বাচ্চা নেয়ার জন্য আবেদন করে রেখেছিল। কিন্তু এই অসুস্থ শিশুটিকে দত্তক নিতে তাদের কেউ রাজি হননি। তবে এ অবস্থা থেকে স্থায়ী মুক্তির আর কোন উপায় নেই বলে অভিমত দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এই বাচ্চা এভাবে বেশিদিন থাকলে হাসপাতাল থেকে বিভিন্ন রোগ-জীবানুতে আক্রান্ত হয়ে আরও অসুস্থ হয়ে গেলে হয়ত বাচানো যাবে না তাকে। তাই এখান থেকে অতি দ্রুত তাকে সড়িয়ে নিতে হবে। তার জন্য প্রয়োজন বিশেষ যত্ন। যা সাধারণ হাসপাতালে দেয়া সম্ভব না।

মেডিকেল অফিসার ডা. মাহে মনির নিঝুম বলেন, আমরা নিজেদের মত করে যে যেভাবে পারছি বাচ্চার জন্য সহায়তা করছি। মা না থাকায় আমরাই যতটুকু পারছি দেখেশুনে রাখছি। এই বাচ্চা এভাবে বেশিদিন থাকলে হাসপাতাল থেকে বিভিন্ন রোগ-জীবাণুতে আক্রান্ত হয়ে আরও অসুস্থ হয়ে গেলে হয়ত বাঁচানো যাবে না তাকে। তাই এখান থেকে অতি দ্রুত তাকে সড়িয়ে নিতে হবে।

পূর্বপশ্চিম/অ-ভি

প্রতিবন্ধী,শিশু,হাসপাতাল,পালাল,মা,সাভার
apps

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত