Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬
  • ||

এলেঙ্গা-ভূঞাপুর সড়ক উন্নয়ন কাজে কেটে ফেলা হচ্ছে শতবর্ষী গাছ!

প্রকাশ:  ২৯ মে ২০১৯, ১০:২৩ | আপডেট : ২৯ মে ২০১৯, ১০:২৪
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট icon

এলেঙ্গা-ভূঞাপুর সড়কের দুই পাশ বাড়ানোর জন্য কেটে ফেলা হচ্ছে শতবর্ষী বিভিন্ন প্রজাতির গাছ। এতে পরিবেশ মারাত্মক ঝুঁকির সম্ভাবনা রয়েছে। সড়ক ও জনপদ (সওজ) এর অরবিকালচার ডিপার্টমেন্ট সূত্রে জানা গেছে, এলেঙ্গা-ভূঞাপুর সড়কে বিভিন্ন প্রজাতির সও‌জের ২৭১টি এবং বন‌বিভা‌গের সামা‌জিক বনায়ন কর্মসূচীর আওতায় ২২শ ২০টি গাছ রোপন করা হ‌য়ে‌ছিল।

এই গাছগু‌লো ক‌য়েক‌টি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে সওজ কর্তৃপক্ষ ৪৫ লাখ ৬০হাজার ৭৪৫ টাকায় টেন্ডারের মাধ্যমে ইজারা দেয়। গাছগুলোর মধ্যে রয়েছে মেহগনি, কড়ই, আম, শিমুল, রেন্ট্রি, কাঁঠালসহ কয়েকটি প্রজাতির গাছ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়ক বিস্তৃত করার লক্ষে এলেঙ্গা-ভূঞাপুর-তারাকান্দি সড়কের এলেঙ্গা হতে ভূঞাপুর পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার এলাকার সড়কের দুইপাশে কয়েক শতাব্দীর গাছগুলো কেটে ফেলা হচ্ছে।

টাঙ্গাইল সড়ক ও জনপদ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আমিমুল এহসান বলেন, সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় চলমান ১৮ ফুট থেকে ২৪ ফুট ওপরে প্রশস্ত হবে এবং সড়কের ১০ টি সেতু পুনর্নির্মিত করা হবে।

ঢাকা মহানগর কৃষি বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ বলেন, গাছগুলো মালিকানাধীন সড়ক ও জনপদ ছিল। জনসাধারণের নিলামের মাধ্যমে গাছ বিক্রি করা হয়। যার মূল্যে ৪৫ লাখ ৬০ হাজার টাকা। এর আগে একটি জরিপ পরিচালনা করা হয়েছিল।

টাঙ্গাইলের বিভাগীয় বন কর্মকর্তা হারুন-অর-রশিদ বলেন, এলেঙ্গা-ভূঞাপুর সড়কের দুই পাশে সামাজিক বনায়ন কর্মসূচীর আওতায় ২২শত ২০টি গাছ রোপন করা হয়েছিল। বর্তমানে এর বয়স ১০ থেকে ১১। এখন প্রয়োজনের তাগিদে কাজগুলো গাছ কেটে ফেলা হচ্ছে। সড়কের উন্নয়ন কাজ শেষ হওয়ার পর নতুন গাছ লাগানো হবে।

পিপিবিডি/পিএস

টাঙ্গাইল,সড়ক উন্নয়ন,শতবর্ষী গাছ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত