Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬
  • ||

ভোলাহাটে ধানের দামের প্রভাব ঈদবাজারে

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১৭:৪৯
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট icon

চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর থেকে ৫৫ কি.মি দূরের প্রত্যন্ত উপজেলা ভোলাহাট। চারটি বৃহৎ ইউনিয়ন নিয়ে গঠিত ভারত সীমান্ত ঘেঁষা উপজেলায় প্রায় সোয়া লক্ষ মানুষের বাস। ধান, আম ও রেশমসহ সম্পূর্ণ কৃষি নির্ভর উপজেলায় অন্যান্য এলাকার মত ঈদুল-ফিতরকে ঘিরেই জমে উঠে ঈদ বাজার। কিন্তু এবার এখনও তেমন জমে ওঠেনি।

ঈদ ঘনিয়ে এলেও বাজার এখনও ঢিলেঢালা। তবে ক্রেতা-বিক্রেতা সকলের আশা শেষ সময়ে বাজার কিছুটা হলেও জমবে।

এই ঢিলেঢালা বাজারের জন্য ক্রমাগত আম ব্যবসায় মন্দা, চলতি মৌসুমে ধানের দরপতন ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতিকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। সাধারণ মানুষের হাতে ঈদে ব্যয় করার মত বাড়তি অর্থ নেই। বছর জুড়ে সংসার চালানোর চিন্তায় শংকিত মানুষ।

কৃষক আরমান আলী জানান, ধানের উপর নির্ভরশীল তাঁর সংসার। ধান বিক্রির টাকায় নুন, তেল ও তরকারিসহ নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতেই তিনি হিমশিম খাচ্ছেন। ঈদে বাড়তি খরচ এ বছর ধান বিক্রির আয়ে করা সম্ভব নয়।

আম ব্যবসায়ী আব্দুর রহিম জানান, টানা কয়েক বছর আম ব্যবসায় ক্রমাগত ক্ষতির মুখে পড়েছে তাঁর মত ব্যবসায়ীরা। পরিচর্যা না করা আর প্রাকৃতিক দুর্যোগে এ বছর আমের উৎপাদন কমার আশংকা রয়েছে। উপজেলার আম সংশ্লিষ্ট বিপুল সংখ্যক সাধারণ মানুষের হাতে তাই অর্থ নেই । তাঁরা ঈদ বাজার নিয়ে না ভেবে টিকে থাকা নিয়েই বেশী ভাবছেন।

উপজেলা সদরের একতা মার্কেটের শুভ থ্রি ষ্টার গামেন্টস মালিক জানায়, গত বছরের তুলনায় এ বছর ব্যবসায় মন্দা। বেশীর ভাগ সময় তাদের অলস পার করতে হচ্ছে। একই এলাকার বিসমিল্লাহ শপিং, কল্পনা ফ্যাশন হাউসসহ বিভিন্ন বস্ত্রের দোকানে একই চিত্র।

উপজেলা সদরের মেডিক্যাল মোড়ের মুদি ব্যবসায়ী সাইদুল ইসলাম ও শাহীন ষ্টোরের মালিক শাহিন জানান, তাঁরা নিয়মিত যে ব্যবসা করেন তাই করছেন। এখন পর্যন্ত ঈদের প্রভাব পড়েনি বাজারে। এদিকে ভোক্তারা দাবি করছেন বাজার মনিটরিং না থাকায় বিক্রেতারা অধিক মূল্যে পণ্য বিক্রয় করছেন। তাঁরা বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবি করেছেন। ভোলাহাট থানার পরিদর্শক (তদন্ত) জাহাঙ্গীর হোসেন বলেন, বাজারের দিকে প্রশাসনের নজর রয়েছে। সম্প্রতি বাজার মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

পিপিবিডি/পিএস

চাঁপাইনবাবগঞ্জ,ঈদবাজার
apps

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত