• বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০
  • ||

টি-টোয়েন্টি সিরিজ

পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয়

প্রকাশ:  ২৫ মার্চ ২০২৩, ১১:০৫
স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি জিতে এগিয়ে গেলো আফগানিস্তান। ব্যাটিং ব্যর্থতার ম্যাচে পাকিস্তান দেখলো ৬ উইকেটের হার। আর আফগানিস্তানের বিপক্ষে এই প্রথম হারের স্বাদ পেলো পাকিস্তান।

শুক্রবার (২৪ মার্চ) রাত ১০টায় সংযুক্ত আরব আমিরাতের শারজায় প্রথম টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৯২ রান তুলে পাকিস্তান। জবাবে ১৩ বল বাকি থাকতেই জয় তুলে নেয় রশিদ খানের দল।

টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় পাকিস্তান। নিয়মিত অধিনায়ক বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানসহ প্রথম পছন্দের এক ঝাঁক খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া দলটি গড়ে তুলতে পারেনি কোনো জুটি। দায়িত্ব নিয়ে বড় ইনিংস খেলতে পারেননি কেউ।

২০ রানের জুটি নেই একটিও, কোনো ব্যাটসম্যান যেতে পারেননি ২০ পর্যন্ত। সর্বোচ্চ ১৮ রান আসে ওয়াসিমের ব্যাট থেকে। তার বাইরে দুই অঙ্ক ছুঁতে পারেন কেবল সাইম আইয়ুব, তৈয়ব তাহির ও শাদাব খান।

এক সময়ে নিজেদের সর্বনিম্ন ৭৪ রানের নিচে থামার শঙ্কায় পড়েছিলো পাকিস্তান। তবে শেষ দিকে আফগানদের বাজে কিছু ফিল্ডিংয়ের সুবিধা কাজে লাগিয়ে দলটি যায় একশ রানের কাছে। এই ম্যাচের ৯২ টি-টোয়েন্টিতে তাদের পঞ্চম সর্বনিম্ন।

আফগানদের ছয় বোলারই পান উইকেটের দেখা। ৪ ওভারে স্রেফ ৯ রান দিয়ে ২ উইকেট নিয়ে সফলতম বোলার মুজিব উর রহমান। পেসার ফজলহক ফারুকি ২ উইকেট নেন ১৩ রানে।

অল্প রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ধাক্কা খায় আফগানরা। ৪৫ রানের মধ্যেই গুটিয়ে যায় তাদের ৪ উইকেট। তবে সে সময়ে দলের হাল ধরেন মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। দু’জনে ৪৯ বল থেকে ৫৩ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

৩৮ বল থেকে ৩৮ রান করে অপরাজিত ছিলেন নবী এবং ২৩ বলে অপরাজিত ১৭ রান করেন নাজিবুল্লাহ। দলীয় ২৩ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান। এরপরে কোনো রান যোগ না করে গুলবাদিন নায়েব আউট হলে চাপে পড়ে আফগান বাহিনী। ৫.৩ ওভারে ১৬ রানে ব্যাট করা রহমানুল্লাহ গুরবাজ আউট হলে চাপ আরো বাড়ে।

দলীয় ৪৫ রানে করিম জানাতকে আউট করেন ইমাদ ওয়াসিম। তাতে ম্যাচের কিছুটা নিয়ন্ত্রণ পায় পাকিস্তান। কিন্তু নবী ও নাজিবুল্লাহর জুটিতে পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নেয় রশিদের দল।

পাকিস্তানের পক্ষে ২ উইকেট নেন পেসার ইহসানুল্লাহ এবং একটি করে উইকেট পেয়েছেন ইমাদ ওয়াসিম ও নাসিম শাহ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জয়,আফগানিস্তান,পাকিস্তান,টি-টোয়েন্টি,সিরিজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close