• সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯
  • ||

কাতার বিশ্বকাপ ২০২২

জার্মানির বিদায়ে বিয়েরহফের পদত্যাগ

প্রকাশ:  ০৬ ডিসেম্বর ২০২২, ১৮:৩৩
স্পোর্টস ডেস্ক
অলিভিয়ের বিয়েরহফ ছবি : সংগৃহীত

টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায়। চারবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে নিয়ে চলছে এখন কাটাছেঁড়া। দলের এমন ব্যর্থতায় জার্মানির টিম ডিরেক্টর অলিভিয়ের বিয়েরহফ পদত্যাগ করেছেন। অথচ দলের সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিল আরও দুই বছর।

২০১৪ বিশ্বকাপে শিরোপা জিতেছিল জার্মানি। তখনো টিম ডিরেক্টরের দায়িত্বে ছিলেন বিয়েরহফ। প্রায় আঠারো বছর ধরে দায়িত্ব পালনের পর এবার সরে দাঁড়ালেন নিজের পদ থেকে।

এক সময় জার্মানের হয়ে খেলা বিয়েরহফ দলের এমন পারফরম্যান্সে রীতিমতো হতাশ। তার দিকে সমালোচনার তীরও আসছিল রীতিমতো। তারপরও জার্মানদের সর্বশেষ বিশ্বকাপ জয়ের পথে অন্যতম অবদান ছিল বিয়েরহফের। টানা ব্যর্থতা অবশ্য সেই অবদানকে ভুলিয়ে দিচ্ছে না।

জার্মান ফুটবল সংস্থা ডিএফবির প্রেসিডেন্ট বের্নড নুয়েনডরফ বলেছেন, ‘কিছু টুর্নামেন্টে হয়তো লক্ষ্য অর্জিত হয়নি। কিন্তু বড় বড় সাফল্যে তার কথা সব সময় সম্পৃক্ত থাকবে। বিশেষ করে ব্রাজিল বিশ্বকাপ সাফল্যের কথা এলে তার নাম আসবেই।’

রাশিয়া বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এসে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় মুলার-নয়াররা। এবার কাতার বিশ্বকাপে নতুন আলোয় ভাসতে চেয়েছিল জার্মানরা। সেটা হয়নি। এই গ্রুপে জাপানের সঙ্গে হার দিয়ে মিশন শুরু। দ্বিতীয় ম্যাচে স্পেনের সঙ্গে ড্র। শেষ ম্যাচে কোস্টারিকার সঙ্গে জিতলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় হ্যান্সি ফ্লিক শিবির।

ফিফা বিশ্বকাপ ২০২২,কাতার বিশ্বকাপ,জার্মানি ফুটবল দল,বিশ্বকাপ ফুটবল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close