• সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯
  • ||

পূর্ণশক্তির দল নিয়ে নামছে ব্রাজিল

প্রকাশ:  ০৫ ডিসেম্বর ২০২২, ১০:১৪ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৫
স্পোর্টস ডেস্ক

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে চিরচেনা হলুদ-নীল জার্সিতে ফিরছে ব্রাজিল। ইনজুরি কাটিয়ে ফেরার পথে নেইমার। গ্রুপ পর্বের শেষ ম্যাচের পরীক্ষা-নিরীক্ষার একাদশ নয়, এ ম্যাচে সেলেসাওরা নামছে পূর্ণশক্তির দল নিয়ে। ৯৭৪ স্টেডিয়ামে আজ রাত ১টায় শুরু হবে কোয়ার্টার ফাইনালে ওঠার এ লড়াই।

গোল গড়ে সুইজারল্যান্ডকে টপকে ‘জি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে নকআউট পর্বে আসে ব্রাজিল। ভিনসেন্ট আবু বকরের যোগ করা সময়ের গোলে শেষ গ্রুপ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরেছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। ‘এইচ’ গ্রুপে দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ের পয়েন্ট ও গোল গড় সমান ছিল। শৃঙ্খলার দিক থেকে এগিয়ে থাকায় শেষ ম্যাচে পর্তুগালকে হারানো দক্ষিণ কোরিয়া পরের রাউন্ডের টিকিট পেয়েছে।

ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন ব্রাজিল ফুলব্যাক আলেক্সে তেলেস ও গ্যাব্রিয়েল জেসুস; এ ম্যাচ খেলতে পারছেন না আলেক্স সান্দ্রো। ব্রাজিল সমর্থকদের জন্য সুসংবাদ হচ্ছে—ইনজুরি কাটিয়ে নেইমারের পাশাপাশি দানিলোরও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ফেরার সম্ভাবনা আছে। ক্যামেরুন ম্যাচের আগেই জেসুস ইনজুরিগ্রস্ত হয়েছেন বলে যে গুঞ্জন চলছে, তা নিয়ে চটেছেন তিতে। খবরটাকে অসত্য বলে উড়িয়ে দিয়েছেন ব্রাজিল কোচ।

নেইমারের ফেরার বিষয়ে তিতে বলেছেন, ‘নেইমার দলের সঙ্গে অনুশীলন করবে। অনুশীলনে সুস্থতা বোধ করলে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সে খেলবে। এ ফুটবলারের বিষয়ে আমরা শেষ মুহূর্তে সিদ্ধান্ত নেব।’ সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে ইনজুরিগ্রস্ত হন পিএসজি তারকা। দক্ষিণ কোরিয়া ম্যাচের আগে তিতে বেশ সতর্ক, ‘ব্রাজিল ক্যামেরুনের কাছে হেরেছে, পর্তুগাল হেরেছে দক্ষিণ কোরিয়ার কাছে। সৌদি আরব হারিয়েছে আর্জেন্টিনাকে। ফলাফলই বলছে আমাদের কী করতে হবে। এ ম্যাচ নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে।’ অভিজ্ঞ এ কোচ যোগ করেন, ‘আমরা এক মুহূর্তের জন্যও ভাবছি না ম্যাচটি সহজ হবে।’

ব্রাজিল-দক্ষিণ কোরিয়া বিশ্ব ফুটবলে সাতবার মুখোমুখি হয়েছে। সেলেসাওদের ছয় জয়ের বিপরীতে এশিয়ান পরাশক্তিদের জয় একটি। গেল জুনে সবশেষ মোকাবিলায় ব্রাজিলের জয় ৫-১ গোলে। বিশ্বকাপে এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই দেশ। বিশ্বকাপের বাকি অংশ খেলার সম্ভাবনা না থাকলেও ইনজুরিগ্রস্ত আলেক্স তেলেস ও গ্যাব্রিয়েল জেসুসকে দলের সঙ্গেই রাখছে ব্রাজিল। জাতীয় দলের সমন্বয়ক জুনিনহো পালিস্তা দুই ফুটবলারকে কন্টিনজেন্টের সঙ্গে রাখার বিষয়ে তেলেসের ক্লাব সেভিয়া ও জেসুসের ক্লাব আর্সেনালের সঙ্গে যোগাযোগ করেছেন।

দক্ষিণ কোরিয়া ম্যাচের আগে নিজের শৈশবের স্বপ্ন সতীর্থদের ওপর সঁপে দিয়েছেন ইনজুরির কারণে ছিটকে যাওয়া আলেক্স তেলেস, ‘দেশের হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্নটা শৈশব থেকে লালন করে আসছি। আমি বিশ্বাস করি স্বপ্নটা এখনই থেমে যাবে না। কারণ স্বপ্নটা আমার একার নয়, যারা ব্রাজিলকে ভালোবাসে তাদেরও। আমার স্বপ্নটা সতীর্থদের ওপর সঁপে দিচ্ছি। এখন থেকে দর্শকের ভূমিকায় আমি ব্রাজিলের জন্য শুভকামনা জানাব।’

বিশ্বকাপ,ফুটবল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close