• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
  • ||

সেনেগালকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

প্রকাশ:  ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:২৮
স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে হ্যারি কেইন, সাকা ও হান্ডারসন গোল তিনটি করেন।

ম্যাচের শুরু থেকে ইংল্যান্ডের ওপর চাপ সৃষ্টি করে সেনেগাল। দারুণ সব আক্রমণে ইংল্যান্ডকে ব্যস্ত রাখে সেনেগাল তবে পাল্টা আক্রমণও করছিলো ইংল্যান্ড। প্রথম দিকে ইংল্যান্ড রক্ষণ ঠিক রেখে সেনেগালের আক্রমণ রুখেছে।

এরপর ম্যাচের ৩৮তম মিনিটে এসে দুর্দান্ত এক প্রতি আক্রমণ থেকে প্রথম গোল করে ইংল্যান্ড। জুড বেলিংহাম দারুণ এক বল বাড়ান ডান দিক থেকে ডি বক্সে ঢোকা হ্যান্ডারসনের উদ্দেশ্যে। আর সেখান থেকেই দারুণভাবে বল জালে জড়ান হ্যান্ডারসন। এরপর ৪৩ মিনিটে আবারো গোলের সুযোগ পেয়েছিলো ইংল্যান্ড। কিন্তু লুক শর শট দারুণভাবে রুখে দেন সেনেগালের চেলসি গোলরক্ষক মেন্ডি।

আক্রমণ ধরে রেখে প্রথমার্ধের শেষ দিকে এসে লিড দ্বিগুণ করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ফিল ফোডেনের দারুণ ক্রস থেকে অসাধারণ এক গোল করে স্কোরশিটে নাম লেখা হ্যারি কেইন। আর তাতেই ব্যবধান হয় ২-০।

রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী হ্যারি কেইন এবার গ্রুপ পর্বে কোনো গোল পাননি। তবে নামের পাশে ছিলো তিনটি অ্যাসিস্ট। অবশেষে নক আউট পর্বে এসে পেলেন প্রথম গোল। গত বিশ্বকাপে ৬ গোল করার পর এবার সেই সংখ্যা নিয়ে গেলেন সাতে।

বিরতি থেকে ফিরে আবারো আক্রমণে ওঠে ইংলিশরা। ১০ম মিনিটে অনেক দূর থেকে চেষ্টা করেন কেইন। তবে তার জোরাল শট ঠেকাতে তেমন বেগ পেতে হয়নি মেন্ডির। এর মিনিট খানেক পরেই ফিল ফোডেনের বাড়ানো বল দারুণ ফ্লিকে জালে জড়িয়ে ব্যবধান ৩-০ করেন বুকায়ো সাকা।

তিন গোলে পিছিয়ে পড়ার পর ইংল্যান্ড দলে কয়েকটি পরিবর্তন আনে ম্যাচে আরও নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা। এরপরেও সেনেগাল বেশ কয়েকটি আক্রমণ করে। তবে ইংলিশ রক্ষণে ফাটল ধরাতে পারেনি। শেষ পর্যন্ত ওই ৩-০ গোলের জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

এর আগে দিনের প্রথম ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলের ব্যবধানে গুঁড়িয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। আগামী শনিবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই ইউরোপিয়ান জায়ান্ট ফ্রান্স ও ইংল্যান্ড।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইংল্যান্ড,কোয়ার্টার ফাইনালে,সেনেগাল,কাতার বিশ্বকাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close