• সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯
  • ||

জার্মানি, স্পেন ও জাপানের পরীক্ষার রাত

প্রকাশ:  ০১ ডিসেম্বর ২০২২, ২১:১৪
নিজস্ব প্রতিবেদক

ফিফা বিশ্বকাপে ফেভারিট হিসেবেই কাতারে পা রেখেছিল জার্মানি ও স্পেন। গ্রুপ-ই থেকে এই দুই দলের নকআউটে যাওয়াটা প্রায় নিশ্চিত ধরে নিয়েছিলেন বিশেষজ্ঞরা।

তবে জাপানের কাছে জার্মানির হারে পাল্টে যায় সব হিসাব। শুধু তা-ই নয় জাপানের বিপক্ষে কোস্টারিকার এক গোলের জয়ের পর গ্রুপের সমীকরণ এমন দাঁড়িয়েছে যে শেষ ম্যাচ ডেতে চার দলেরই সুযোগ থাকছে নকআউটে যাওয়ার।

সম্পর্কিত খবর

    রাত ১টায় জাপানের মুখোমুখি হচ্ছে স্পেন আর কোস্টারিকাকে মোকাবিলা করবে জার্মানি।

    ২ ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া স্পেন যদি জাপানের সঙ্গে না হারে তাহলে তারা চলে যাবে শেষ ষোলোতে। হারলেও সম্ভাবনা থাকবে। কারণ স্পেনের গোল ব্যবধান +৭।

    গ্রুপের তলানিতে থাকা জার্মানির কোস্টারিকার বিপক্ষে জয় ছাড়া অন্য পথ খোলা নেই। শুধু জিতলেই হবে না। বেশ বড় ব্যবধানে কোস্টারিকাকে হারাতে হবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। কারণ তাদের গোল পার্থক্য-১।

    কোস্টারিকার সামনেও থাকছে সুযোগ। জার্মানিকে হারালে আর স্পেন-জাপান ম্যাচ ড্র হলে তারাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন। আর স্পেন ও কোস্টারিকা নিজ নিজ ম্যাচে জিতলে এ দুই দলই যাবে নকআউটে।

    ৩ পয়েন্ট পাওয়া কোস্টারিকা নিজেদের প্রথম ম্যাচে ৭-০ গোলে হেরেছিল স্পেনের কাছে। যে কারণে গোল পার্থক্যে তারা বেশ খানিকটা পিছিয়ে। জাপানকে হারানোর ম্যাচে তারা করেছিল এক গোল। যে কারণে তাদের গোল ব্যবধান -৬।

    জার্মানির সঙ্গে যদি কোস্টারিকা ড্র করে ও জাপান স্পেনের কাছে হেরে যায় তারপরও ৪ পয়েন্ট নিয়ে তারা গ্রুপ রানার্সআপ হয়ে নকআউটে পৌঁছাবে।

    সব মিলিয়ে গ্রুপ-ই থেকে চার দলেরই সুযোগ থাকছে নকআউটে কোয়ালিফাই করার।

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close